শুক্রবার, ১৭ মে, ২০২৪

আজ বিহার দিবস! বাংলায় বসবাসকারী বিহারি ভাই-বোনদের টুইটে শুভেচ্ছা মমতা বন্দ্যোপাধ্যায়ের

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২২, ২০২২, ০১:৪২ পিএম | আপডেট: মার্চ ২২, ২০২২, ০৭:৫১ পিএম

আজ বিহার দিবস! বাংলায় বসবাসকারী বিহারি ভাই-বোনদের টুইটে শুভেচ্ছা মমতা বন্দ্যোপাধ্যায়ের
আজ বিহার দিবস! বাংলায় বসবাসকারী বিহারি ভাই-বোনদের টুইটে শুভেচ্ছা মমতা বন্দ্যোপাধ্যায়ের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ ২২ মার্চ, বিহার এবং প্রত্যেক বিহারবাসীর জন্য এক বিশেষ দিন। আজকের দিনেই প্রতি বছর বাংলার পশ্চিমে অবস্থিত প্রতিবেশী রাজ্য বিহারের সরকার বিহার দিবস হিসেবে উদযাপন করে। কারণ ১৯১২ সালে ব্রিটিশরা বাংলা থেকে পৃথক করে এই বিহারকে আলাদা স্বাধীন রাজ্য হিসেবে গঠন করে। এরপর অনেকগুলো বছর অতিবাহিত হয়েছে। ১১০ বছরে বিহারে অনেক পরিবর্তন এসেছে। 

বিহারের শাসনক্ষমতায় নীতিশ কুমার আসার পরই তিনি এই বিহার দিবস উদযাপন শুরু করেন। ২০১০ সালে প্রথম এই বিহার দিবস পালিত হয় এই দিনে। বিহারের ইতিহাস কতোটা গৌরবময় এবং সমৃদ্ধ, সেটা সকলের সামনে তুলে ধরতেই এই বিহার দিবস পালনের উদ্যোগ নিয়েছিলেন নীতিশ কুমার। তবে, বাংলা থেকে বিচ্ছিন্ন হলেও, এখনও বহু মানুষ এই বাংলার সঙ্গে জড়িত। বহু মানুষ এই বাংলায় আসেন কাজের খোঁজে। এরপর এখানে বসবাস করতে শুরু করেন। এমন অনেকেই আছেন, যাঁরা বিহারের হলেও, বছরের পর বছর ধরে থেকে গিয়েছেন বাংলায় কোনও না কোনও কারণে। বাংলার রাজনীতিতে এই বিহারিদের ভোটও কম গুরুত্বপূর্ণ নয়। তাই এবারের বিহার দিবসে বিহারিদের শুভেচ্ছা জানিয়ে টুইট করলেন খোদ বাংলার মুখ্যমন্ত্রী। এদিন সকালে বিহার দিবসের শুভেচ্ছা জানিয়ে টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে তিনি বিহারি ও বাঙালিদের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্বকে আরও বিকশিত করার ডাক দেন। 

উল্লেখ্য, সামনেই রয়েছে আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচন। বাবুল সুপ্রিয়র ছেড়ে যাওয়া এই আসনে এবারের তৃণমূলের প্রার্থী বিহারিবাবু শত্রুঘ্ন সিনহা। আবার অন্যদিকে, বিজেপি প্রার্থী করেছে অগ্নিমিত্রা পালকে। বিজেপি প্রার্থীকেও এদিন দেখা গেল বিহার দিবসে প্রতিবেশী রাজ্যের মানুষদের শুভেচ্ছা জানাতে। 

আসানসোল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা নিজেই বিহারের বাসিন্দা। তাঁকে বিজেপি ‘বহিরাগত’ ইস্যুতে যতোই বিঁধুক না কেন, রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এখানে বসবাসকারী বিহার ও ঝাড়খণ্ডের বহু মানুষের কথা বিবেচনা করে, তাঁদের ভোট পাওয়ার জন্যই পরিকল্পনা করেই শত্রুঘ্ন সিনহাকে প্রার্থী নির্বাচন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

প্রসঙ্গত, বিহারে তিন বছর পর এবার বিহার দিবস পালিত হচ্ছে। করোনার কারণে বিগত বছরগুলোতে বিহার দিবস পালিত হয়নি। জানা গিয়েছে, রাজধানী পাটনার গান্ধী ময়দানে জল জীবন ও সবুজের প্রতিপাদ্য নিয়ে কর্মসূচি চলবে তিন দিন ধরে।