সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

বন্ধ একাধিক রাস্তা, ঘুরপথে যাচ্ছে গাড়ি! বিজেপির নবান্ন অভিযানের জেরে চূড়ান্ত দুর্ভোগে মানুষ

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ১০:১৩ এএম | আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৪:১৩ পিএম

বন্ধ একাধিক রাস্তা, ঘুরপথে যাচ্ছে গাড়ি! বিজেপির নবান্ন অভিযানের জেরে চূড়ান্ত দুর্ভোগে মানুষ
বন্ধ একাধিক রাস্তা, ঘুরপথে যাচ্ছে গাড়ি! বিজেপির নবান্ন অভিযানের জেরে চূড়ান্ত দুর্ভোগে মানুষ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মঙ্গলবার রাজ্য বিজেপির নবান্ন অভিযান। এই অভিযানে পুলিশি অনুমতি মেলেনি। তবে, গেরুয়া শিবির পুলিশকে চ্যালেঞ্জ করেই নবান্ন অভিযান সফল করতে বদ্ধপরিকর। এই পরিস্থিতিতে গেরুয়া শিবিরের মিছিলকে কেন্দ্র করে শহরে যাতে কোনও অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সেজন্য আগাম সতর্কতা নিয়েছে পুলিশ।

রাজ্য বিজেপির সৌজন্যে আজ কলকাতা আবারও মিছিলনগরী। গেরুয়া শিবিরের নবান্ন অভিযানকে কেন্দ্র করে প্রস্তুতি সম্পূর্ণ। এদিন দুর্যোগ মাথায় করেই সকাল থেকে গেরুয়া পতাকা নিয়ে কর্মী-সমর্থকরা দূর- দুরান্ত থেকে আসতে শুরু করেছেন। অভিযানের জেরে একাধিক রাস্তা বন্ধ। গাড়ির রাস্তার অভিমুখ অন্যদিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। যানজট এড়াতে কোন কোন পথ এড়িয়ে চলতে হবে? তা ইতিমধ্যেই জানিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ।

কলকাতা পুলিশ সূত্রে খবর, বিজেপির নবান্ন অভিযান ঘিরে আজ মোতায়েন করা হয়েছে মোট ২ হাজার পুলিশ। আজ থাকছেন ৩২ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার এবং ৬২ জন ইন্সপেক্টর। আজ বেলা ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হাওড়া ব্রিজ বন্ধ রাখা হবে বিজেপির অভিযানের জন্য। কাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত দ্বিতীয় হুগলি সেতুও বন্ধ রাখা হবে। সকাল ১১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত এন সি স্ট্রিট, কলেজ স্ট্রিট এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে লালবাজারের পক্ষ থেকে। এই রাস্তার পরিবর্তে লেনিন সরণি, মৌলালি, এজেসি বোস রোড ধরার পরামর্শ দেওয়া হয়েছে।

অন্যদিকে, জানা গিয়েছে, বেলা ১২টা থেকে বন্ধ থাকতে পারে আমহার্স্ট স্ট্রিট হয়ে এমজি রোডের একাংশ। এমজি রোডের বদলে এপিসি রোড, শিয়ালদা উড়ালপুল ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে পুলিশের তরফে।

জানা গিয়েছে, উত্তর ও মধ্য কলকাতার একাংশ অ্যালুমিনিয়াম ব্যারিকেড, বাঁশের সিজার ব্যারিকেড ও গার্ডরেল দিয়ে বন্ধ করে দেওয়া হবে। কলেজ স্ট্রিটে ১৪৪ ধারা জারি হয়েছে। সেই ব্যারিকেড ভেঙে গেরুয়া শিবিরের নেতা, কর্মী এবং সমর্থকেরা মিছিল করলে মামলা দায়ের করবে পুলিশ। জানা গিয়েছে, কলকাতায় রিজার্ভ ফোর্স ছাড়া পুলিশের হাতে আগ্নেয়াস্ত্রর বদলে থাকবে লাঠি।

মঙ্গলবার হাওড়া ময়দান, সাঁতরাগাছি ও কলেজ কলেজ স্কোয়ার থেকে মিছিল করে নবান্নের দিকে যাবেন বিজেপি কর্মীরা। এমনকী, নবান্নে যখন হঠাৎ করে দলের মহিলা মোর্চার সদস্যরা বিক্ষোভও দেখাতে পারেন বলেই খবর, এই কর্মসূচির জন্য অনুমতি দেয়নি পুলিশ। কিন্তু কেন মেলেনি অনুমতি? হাওড়া সিটি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘নবান্ন হাই-সিকিউরিটি জোন, ১৪৪ ধারা জারি থাকে। নবান্নের সামনে ৪ জনের বেশি জমায়েত করা যাবে না।’ বিজেপি সূত্রে খবর, মঙ্গলবার হাওড়া ময়দানে বিজেপির মিছিলে নেতৃত্ব দেবেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। অন্যদিকে, সাঁতরাগাছিতে শুভেন্দু অধিকারী, আর কলেজ স্কোয়াড়ে নেতৃত্ব দেবেন দিলীপ ঘোষ। পুলিশের পক্ষ থেকে অনুমতি না মিললেও গেরুয়া শিবির পুলিশকে চ্যালেঞ্জ করেই নবান্ন অভিযান সফল করতে বদ্ধপরিকর। মিছিল আটকাতে জায়গায় জায়গায় স্ত্রিতরীয় ব্যারিকেড প্রস্তুত রেখেছে লালবাজার।

জানা গিয়েছে, জেখানেই পুলিশ মিছিলে বাধা দেবে, সেখানেই বসে ধরনা দেওয়া হবে বলেই হুঙ্কার দিয়েছেন দলের সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।