বুধবার, ০১ মে, ২০২৪

রাজ্যে ২১ হাজার নতুন শিক্ষক নিয়োগ! কবে থেকে এসএসসিতে নিয়োগ? কী জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ০৮:০২ পিএম | আপডেট: আগস্ট ২, ২০২২, ০২:০৮ এএম

রাজ্যে ২১ হাজার নতুন শিক্ষক নিয়োগ! কবে থেকে এসএসসিতে নিয়োগ? কী জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু?
রাজ্যে ২১ হাজার নতুন শিক্ষক নিয়োগ! কবে থেকে এসএসসিতে নিয়োগ? কী জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে ইতিমধ্যেই তোলপাড় রাজ্য। এই আবহে রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য সুখবর। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানালেন খুব তাড়াতাড়ি, পুজোর আগেই এসএসসি-তে নিয়োগ প্রক্তিয়া সম্পূর্ণ হবে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দ্রুত ২১ হাজার শূন্যপদে নিয়োগ করা হবে। 

এদিন নিয়োগ নিয়ে এসএসসি কর্তাদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এরপরই তিনি সাংবাদিক বৈঠক করে জানান যে, নতুন নিয়োগে কোনও বাধা নেই। আপার প্রাইমারি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির নিয়োগ নিয়ে বৈঠক হয়েছে। সেই বৈঠক যথেষ্ট ইতিবাচক হয়েছে। কাজেই দ্রুত নিয়োগ হবে। জানা গিয়েছে, ২১ হাজার নতুন পদে থাকছে আপার প্রাইমারি, নবম, দশম, একাদশ, দ্বাদশের প্রধান শিক্ষক ও নতুন শিক্ষক।

এদিন সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘নতুন নিয়োগে কোনও বাধা নেই। পুজোর আগেই নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত আপার প্রাইমারি, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এসএলএসটি ও প্রধানশিক্ষক মিলিয়ে মোট শূন্যপদের সংখ্যা ২১ হাজার। জানা গিয়েছে, পুজোর আগেই এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন যে, নিয়োগের নিয়মেও পরিবর্তন করা হচ্ছে। সেই নতুন নিয়ম আইনমন্ত্রীর কাছেও পাঠানো হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

এদিন শিক্ষামন্ত্রীকে এসএসসি আন্দোলনরত চাকরি প্রার্থীদের ভবিষ্যৎ কী? এই প্রশ্ন করা হলে, জবাবে ব্রাত্য বসু বলেন, ‘বিষয়টি সহানুভূতির সঙ্গে দেখছেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। তাঁদের নিয়োগ নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। আন্দোলন মানেই যে ন্যায্য তা নয়, দাবি খতিয়ে দেখা হবে। আইনের দিকটাও দেখতে হবে। কারণ, শুধু সহানুভূতি দিয়ে হবে না, আইনটাও জানতে হবে। বেআইনিভাবে আমরা কিছু করতে চাই না।’ পাশাপাশি তিনি জানিয়েছেন চলতি মাসের ৮ তারিখ চাকরি প্রার্থীদের সঙ্গে বৈঠক রয়েছে। 

প্রসঙ্গত উল্লেখ্য, এসএসসি নিয়োগ কেলেঙ্কারিতে ইতিমধ্যেই গ্রেফতার হয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে পার্থ এবং পার্থ ঘনিষ্ঠ অর্পিতা গ্রেফতার হওয়ার পরেই আসনে নামেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি তিনি ফোনে এসএসসি আন্দোলনকারী নেতা সইদুলের সঙ্গে কথা বলেন। পরে ফের এসএসসি আন্দোলনকারীদের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে বৈঠকও করেন। তাঁদের চাকরিতে নিয়োগের আশ্বাস দেন। 

সেদিনের বৈঠক শেষে আন্দোলনকারীরা জানিয়েছিলেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই আলোচনা সম্পূর্ণরূপে ইতিবাচক। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেধাতালিকা অন্তর্ভুক্ত প্রত্যেক পদপ্রার্থীর নিয়োগ সুনিশ্চিত করার আশ্বাস দিয়েছেন তিনি। আইনি ও প্রশাসনিক জটিলতা কাটিয়ে নিয়োগের চেষ্টা করবেন। এ বিষয়ে আমাদের সম্পূর্ণরূপে আশস্ত করলেন।’