শুক্রবার, ১৭ মে, ২০২৪

মুখ্যমন্ত্রীর নির্দেশেই রাজ্যে স্কুল শিক্ষকদের জন্য অতিরিক্ত পদ তৈরি! ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৫, ২০২২, ০৫:৩১ পিএম | আপডেট: মে ৫, ২০২২, ১১:৩১ পিএম

মুখ্যমন্ত্রীর নির্দেশেই রাজ্যে স্কুল শিক্ষকদের জন্য অতিরিক্ত পদ তৈরি! ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর
মুখ্যমন্ত্রীর নির্দেশেই রাজ্যে স্কুল শিক্ষকদের জন্য অতিরিক্ত পদ তৈরি! ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই রাজ্যের স্কুল শিক্ষকদের জন্য অতিরিক্ত পদ তৈরি করা হল। এমনটাই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বৃহস্পতিবার এসএসসিতে নিয়োগ নিয়ে সাংবাদিক বৈঠক করেন ব্রাত্য বসু। সেখানেই তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্যার সমাধান করতে চেয়েছিলেন। তিনি এসএসসি নিয়োগ সংক্রান্ত জটিলতা নিয়ে আন্দোলনারীদের সঙ্গে কথাও বলেন। মুখ্যমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত পদ তৈরি করা হয়েছে। তাঁর কথাতেই পদক্ষেপ করা হয়েছে।’

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, স্কুল সার্ভিস কমিশনের সুপারিশ অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া চলবে। শারীরশিক্ষার জন্য ৮৫০ টি পদে নিয়োগ হবে। কর্মশিক্ষায় ৭৫০ টি পদে নিয়োগ হবে। মেধা এবং যোগ্যতার ভিত্তিতেই ওই পদে নিয়োগ করা হবে বলেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী। পাশাপাশি তিনি জানিয়েছেন যে, ‘পরীক্ষার তারিখ নিয়ে দ্রুত নোটিস দেওয়া হবে।’

প্রসঙ্গত ২০১৬ সালে পরীক্ষা হয়েছিল। পরে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত সেই প্যানেল বৈধ ছিল। কিছু পরীক্ষার্থীর দাবি, যোগ্যতা থাকা সত্ত্বেও তাঁরা চাকরি পাননি। সেই কারণেই আন্দোলন চলছে অনেকদিন ধরেই। এবার এই পদের মেয়াদবৃদ্ধি করা হয়েছে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। শিক্ষামন্ত্রী জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশে এসব নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুজোর আগেই সমস্ত নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। লক্ষ্য, জুন মাসের মধ্যে প্রক্রিয়া শুরু করা।

উল্লেখ্য, যত জনের চাকরি পাওয়ার কথা ছিল, তার সঙ্গে আরও ৫২৬১ টি পোস্ট বাড়ানো হল। এদিন স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও জুনিয়র স্কুলের জন্য প্রধান শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হবে। প্রধান শিক্ষক ও শিক্ষিকার পাশাপাশি নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষক-শিক্ষিকাও নিয়োগ করা হবে বলেই খবর। নোটিশে জানানো হয়েছে, নিয়োগের জন্য আবেদন কীভাবে, কবে তা জমা দিতে হবে, কীভাবে লিখিত পরীক্ষা হবে, কাউন্সিলিং কীভাবে হবে তার সবটাই নিয়োগের বিজ্ঞপ্তিতে দেওয়া থাকবে। পুজোর আগেই এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এমনটাই জানা গিয়েছে এসএসসি সূত্রে।

বাংলায় শিক্ষক নিয়োগ নিয়ে বর্তমানে একাধিক অভিযোগ উঠেছে। বেশিরভাগ ক্ষেত্রে অভিযোগ উঠছে বড় দুর্নীতির। হাইকোর্টে চলছে একাধিক মামলাও। এমনকি স্কুল সার্ভিসের প্রাক্তন উপদেষ্টা ও উপদেষ্টা কমিটির সদস্যদের জেরা করার জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এখানেই শেষ নয়, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করার নির্দেশ দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। ডিভিশন বেঞ্চ যদিও সেই রায়ের উপর স্থগিতাদেশ দিয়েছে। এই আবহে নিক্ষক নিয়োগ কার্যত বড় ঘোষণা স্কুল সার্ভিস কমিশনের। আবার এসবের মধ্যেই ফের চাকরির আসন বাড়ানোর ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিকে, কর্মশিক্ষা ও শারীরশিক্ষার প্রার্থীদের জন্য মোট ১৬০০ শূন্যপদ বাড়ানোর শিক্ষামন্ত্রীর এই ঘোষণায় খুশি আন্দোলনরত প্রার্থীরা।