শুক্রবার, ০৩ মে, ২০২৪

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতিদের মধ্যে সংঘাত! এসএসসি’র সব মামলা থেকে সরলেন ট্যান্ডন

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ০১:৪০ পিএম | আপডেট: এপ্রিল ৪, ২০২২, ০৭:৪১ পিএম

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতিদের মধ্যে সংঘাত! এসএসসি’র সব মামলা থেকে সরলেন ট্যান্ডন
শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতিদের মধ্যে সংঘাত! এসএসসি’র সব মামলা থেকে সরলেন ট্যান্ডন

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এসএসসি’র নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে কলকাতা হাইকোর্টের সিঙ্গল এবং ডিভিশন বেঞ্চের মধ্যে মতবিরোধ ইতিমধ্যেই পরিষ্কার হয়ে গিয়েছে। সেই সংঘাত বা মতবিরোধ এবার আরও স্পষ্ট এবং জোরাল হল।

এবার এসএসসি-সহ ১০ টি মামলা থেকে সরে দাঁড়ালেন কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি হরিশ ট্যান্ডন। তিনি তাঁর এই সিদ্ধান্তের পিছনে ব্যক্তিগত কারণ হয়েছে বলেই জানিয়েছেন। সোমবার অর্থাৎ আজই ডিভিশন বেঞ্চে এসএসসি মামলার শুনানির কথা ছিল। কিন্তু তার আগেই এই সব মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি হরিশ ট্যান্ডন। উল্লেখ্য, এদিন বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চে এসএসসি’র ১০ টি মামলার শুনানি হওয়ার কথা ছিল। এদিন তাই শুনানি হওয়ার কথা থাকলেও হয়নি। জানা গিয়েছে মঙ্গলবার ফের অন্য কোনও বেঞ্চে শুনানি হবে। 

এদিন শুনানির শুরুতেই বিচারপতি হরিশ ট্যান্ডন জানিয়ে দেন যে, তিনি সরে দাঁড়াচ্ছেন। আর এই মামলা আর তিনি এবং রবীন্দ্রনাথ সামন্ত শুনবেন না। পাশাপাশি তিনি এও জানিয়ে দেন যে, গ্রুপ সি, গ্রুপ ডি কর্মী নিয়োগ-সহ ১০ টি মামলা থেকে তাঁরা নিজেদের সরিয়ে নিয়েছেন। উল্লেখ্য, স্কুল শিক্ষক ও গ্রুপ ডি নিয়োগের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। কিন্তু সেই রায়ের স্থগিতাদেশ জারি করে ডিভিশন বেঞ্চ। পরে, শিক্ষক নিয়োগ মামলায় এসএসসি’র তৎকালীন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব চেয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই রায়ও স্থগিত করে দেয় ডিভিশন বেঞ্চ। এরপরই এই ঘটনায় ক্ষুব্ধ সিঙ্গিল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় চিঠি দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে।  

তিনি চিঠিতে, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির হস্তক্ষেপ দাবি করেন। সেই সঙ্গে তিনি প্রশ্ন তোলেন যে, কাদের বিশেষ সুবিধা পাইয়ে দেবার লক্ষ্যে সিঙ্গল বেঞ্চের হাত বারবার বেঁধে দিচ্ছে ডিভিশন বেঞ্চ? তাঁর আরও বক্তব্য ছিল, দেশ দেখুক, বিচার করুক, কীভাবে বেআইনিভাবে চাকরি দেওয়া হচ্ছে। এখানেই শেষ নয়, প্রভাবশালী রাজনীতিকের হয়ে এক আইনজীবী তাঁর সঙ্গে কথা বলতে এসেছিলেন বলেও অভিযোগ করেছেন কলকাতা হাইকোর্টর সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।