শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সঙ্গীতশিল্পী কেকে-এর মৃত্যু নিয়ে এবার রাজ্যের থেকে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৪:২৩ পিএম | আপডেট: জুন ২০, ২০২২, ১০:২৩ পিএম

সঙ্গীতশিল্পী কেকে-এর মৃত্যু নিয়ে এবার রাজ্যের থেকে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট
সঙ্গীতশিল্পী কেকে-এর মৃত্যু নিয়ে এবার রাজ্যের থেকে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কলকাতায় গান গাইতে এসে প্রয়াত হয়েছেন বিখ্যাত সঙ্গীতশিল্পী কৃষ্ণকুমার কুন্নথ ওরফে কেকে। তাঁর আকস্মিক প্রয়াণের ক্ষত এখনও দগদগে সঙ্গীত প্রেমী মানুষের মনে। নজরুল মঞ্চে অগণিত শ্রোতার মন তাঁর গানের মধ্যে দিয়ে মাতিয়েছিলেন তিনি পরপর দুদিন। আর তারপরেই সব শেষ। তাঁর মৃত্যু নিয়ে উঠছে একাধিক প্রশ্ন। যার এখনও কোনও সদুত্তর মেলেনি। এই নিয়ে এবার রাজ্যের তরফ থেকে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্ট। 

কেকের মৃত্যু নিয়ে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে তিনটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। সেই মামলাগুলির পরিপ্রেক্ষিতেই এবার রাজ্যের কাছে এই হলফনামা তলব করেছে কলকাতা হাইকোর্ট। ঠিক কী বলছে কলকাতা হাইকোর্ট? এদিন কেকের মৃত্যু নিয়ে তিনটি মামলার শুনানি হয় বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। এর মধ্যে একটি মামলায় আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়ের প্রশ্ন ছিল, ‘গুরুদাস কলেজের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান উপলক্ষে কেকের অনুষ্ঠান ছিল নজরুল মঞ্চে। সেখানে আসন সংখ্যা ছিল ২৪০০। কীভাবে সেখানে ৭৫০০ মতো দর্শক প্রবেশ করতে পারল?’

পাশাপাশি আদালতে এও প্রশ্ন ওঠে যে, লিংডো কমিশনের সুপারিশ অনুযায়ী, কোনও রাজনৈতিক সংগঠনের জন্য কোনোভাবেই সরকারি অর্থ খরচ করা যাবে না। এছাড়াও নিয়মিত ছাত্র সংসদের নির্বাচন করার ব্যাপারেও সুপারিশ করা ছিল উক্ত কমিশনে। কিন্তু এই রাজ্যে ২০১৩ সাল থেকে কোনও ছাত্র সংসদের নির্বাচন হয় না। সেক্ষেত্রে তাহলে কী করে টিএমসি পরিচালিত গুরুদাস কলেজের ছাত্র সংসদের অনুষ্ঠানের জন্য কলেজ টাকা দিল? উল্লেখ্য, নজরুল মঞ্চে গুরুদাস কলেজের ছাত্র সংসদের ফেস্টে কেকের গানের জন্য মোট ৩৯ লাখ টাকার চেক দিয়েছিল কর্তপক্ষ। এমনটাই জানানো হয়েছে মামলাকারীদের পক্ষ থেকে। অন্যদিকে, ওই অনুষ্ঠানের অব্যবস্থা এবং শিল্পীর মৃত্যুতে নজরুল মঞ্চের সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে আদালতে দায়ের হওয়া তিনটি মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চের তরফে সব পক্ষকেই হলফনামা জমা করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে সঙ্গীতশিল্পী কেকের মৃত্যুতে সিবিআই তদন্তের দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলায় কীভাবে শিল্পীর মৃত্যু হয়েছিল? কলেজের অনুষ্ঠানে কত টাকা খরচ হয়েছিল? তা জানতে চাওয়া হয়েছিল। এর পাশাপাশি আরও একটি মামলা দায়ের হয়েছিল আরেক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি’র তদন্ত চেয়ে।