শুক্রবার, ১৭ মে, ২০২৪

CBI-এর জিজ্ঞাসাবাদে কী প্রশ্নের সম্মুখীন দেব? কী বললেন অভিনেতা-সাংসদ

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ০৬:০০ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ০৬:৩০ পিএম

CBI-এর জিজ্ঞাসাবাদে কী প্রশ্নের সম্মুখীন দেব? কী বললেন অভিনেতা-সাংসদ
CBI-এর জিজ্ঞাসাবাদে কী প্রশ্নের সম্মুখীন দেব? কী বললেন অভিনেতা-সাংসদ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গরু পাচারকাণ্ডে তাঁকে সম্প্রতি তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই অনুযায়ী, আজ সিবিআই অফিসে হাজিরা দেন অভিনেতা তথা সাংসদ দেব। আজ সকাল ১০ টা ৫৫ মিনিট নাগাদ সিবিআই অফিসে পৌঁছান টলিউডের জনপ্রিয় অভিনেতা দেব তথা দীপক অধিকারী।

এদিন অভিনেতাকে গরু পাচার মামলায় টানা ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এরপর সিবিআই অফিস থেকে বেরিয়ে অভিনেতা তথা সাংসদ দেব বলেন, ‘আমি বেশি কিছু বলতে পারব না। একজন ব্যক্তিকে চিনি কিনা সেই বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। আমার বক্তব্য জানিয়েছি। কোনওকিছু নিইওনি। আমি আমার বয়ান রেকর্ড হয়েছে।  মনে হয় না আর ডাকবে।’ গরু পাচার মামলায় অভিযুক্ত এনামুল হককে তিনি চেনেন না বলেও জানিয়েছেন। 

সিবিআই সূত্রে খবর, গরুপাচার কাণ্ডে বেশ কয়েকজন সাক্ষীকে জিজ্ঞাসাবাদ করে দেবের নাম উঠে আসে। বেশ কিছু নথিতেও দেবের নাম পাওয়া গিয়েছে। তাই এবার তদন্তের স্বার্থে দেবকে জিজ্ঞাসাবাদ করার সিদ্ধান্ত নেন সিবিআই- এর তদন্তকারী আধিকারিকরা। অভিনেতা তথা সাংসদ দেবকে জিজ্ঞাসাবাদ করে গরু পাচারকাণ্ডে বেশ কিছু তথ্য জানতে চেয়ছিল সিবিআই। এলামুল হকের সঙ্গে তাঁর কোনও আর্থিক লেনদেন হয়েছিল কিনা, তাও খতিয়ে দেখতে চেয়েছিলেন তদন্তকারীরা। তাই এই মামলায় তাঁকে তলব করা হয়েছিল চলতি মাসের ১৫ ফেব্রুয়ারি, অর্থাৎ আজই। 

অন্যদিকে, অভিনেতার ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, অভিনেতা সাংসদ তাঁদের জানিয়েছিলেন যে, তিনি কোনও অন্যায় করেননি। তাই কলকাতায় যখন তিনি রয়েছেন, তখন সময় চাইবেন না। আজই সিবিআই অফিসে হাজিরা দেবেন। সেই মতো আজ তিনি এই মামলায় সিবিআই-এর তদন্তকারী আধিকারিকদের সঙ্গে দেখা করেন। 

এদিকে, দেবকে সিবিআই-তলব নিয়ে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘এই বাংলাকে এইসবের জন্য মানুষ জানত না। ভালো কাজের জন্যই জানত। এই তলব রাজ্যের জন্য অপমানজনক। এতবড় একজন ফিল্মস্টার ও সাংসদ, তাঁকে গরু চুরি মামলার তদন্তে ডাকা হচ্ছে। এটা আমাদের জন্য খুবই অপমানের।’ বিজেপি রাজ্য সভাপতির মন্তব্যের পাল্টা জবাব দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিমও। তিনি বলেন, ‘যারা যারা তৃণমূল করে, সবাইকেই সিবিআই-এর কাছে যেতে হবে। আমরা ভয় করব না।’

প্রসঙ্গত উল্লেখ্য, ঘাটাল কেন্দ্রের তৃণমূল সাংসদ তথা অভিনেতা দেবকে গরু পাচার মামলায় চলতি মাসের ৯ ফেব্রুয়ারি নোটিস পাঠায় সিবিআই। ১৫ ফেব্রুয়ারি অর্থাৎ আজ তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়। কিন্তু গরু পাচার মামলায় দেবকে কেন তলব? এই প্রশ্ন উঠছিল। কীভাবেই বা এই মামলায় তাঁর নাম জড়ালো সে প্রশ্নও ছিল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, সাক্ষী হিসাবেই তাঁকে তলব করেছে সিবিআই। গরুপাচার মামলায় তদন্তে নেমে সিবিআইয়ের সামনে উঠে আসে এমন কিছু তথ্য, যেখানে দেখা যায় যে ঘাটাল হাইওয়ে দিয়ে সক্রিয় ছিল এই চক্র। সেই সূত্রে বেশ কয়েকজন সাক্ষীকে জিজ্ঞাসাবাদ করে দেবের নাম উঠে আসে। তাই দেব এই বিষয়ে কী জানেন? সেই উত্তর পেতেই তাঁকে জিজ্ঞাসাবাদের জন্যই ডাকা হয় সিবিআই তরফে। 

গরুপাচার কাণ্ডে এর আগে বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সেই তালিকায় পুলিশ কর্তা থেকে শুরু করে ইন্সপেক্টর পদমর্যাদার ব্যক্তিও রয়েছেন। সতীশ নামে বিএসএফের এক কম্যান্ডিং অফিসারকে গ্রেফতারও করা হয়েছে। পাশাপাশি গ্রেফতার করা হয়েছিল মূল অভিযুক্ত এনামুল হককেও। যদিও জানুয়ারির শেষে তাকে জামিন দেয় সুপ্রিম কোর্ট। এছাড়াও ইতিমধ্যেই গরু পাচার মামলায় তলব করে সশরীরে হাজিরা দেওয়ার জন্য দ্বিতীয়বার নোটিস পাঠানো হয়েছে তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মন্ডলকেও।