শুক্রবার, ১৭ মে, ২০২৪

কয়লা পাচারকাণ্ডে রুজিরাকে টানা জিজ্ঞাসাবাদ! ৭ ঘণ্টা পর ‘শান্তিনিকেতন’ ছাড়লেন CBI গোয়েন্দারা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৪, ২০২২, ০৮:০৪ পিএম | আপডেট: জুন ১৫, ২০২২, ০২:০৪ এএম

কয়লা পাচারকাণ্ডে রুজিরাকে টানা জিজ্ঞাসাবাদ! ৭ ঘণ্টা পর ‘শান্তিনিকেতন’ ছাড়লেন CBI গোয়েন্দারা
কয়লা পাচারকাণ্ডে রুজিরাকে টানা জিজ্ঞাসাবাদ! ৭ ঘণ্টা পর ‘শান্তিনিকেতন’ ছাড়লেন CBI গোয়েন্দারা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অভিষেক পত্নী রুজিরাকে সিবিআই-এর গোয়েন্দাদের ম্যারাথন জিজ্ঞাসাবাদ শেষ হল। প্রায় ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর কেন্দ্রীয় সংস্থার তদন্তকারী ৮ সদস্যের প্রতিনিধি দল ‘শান্তিনিকেতন’ থেকে বেরিয়ে আসেন। সিবিআই সূত্রে খবর, রুজিরাকে টানা ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় কয়লা পাচারকাণ্ডে। দু’দফায় চলে আজকের জিজ্ঞাসাবাদ। প্রথম দফায় প্রশ্নের তালিকা করে জিজ্ঞাসাবাদ করা হয়, পরে দ্বিতীয় দফায় নথি দেখিয়ে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারী আধিকারিকরা। 

উল্লেখ্য, কয়লা পাচারকাণ্ডে এই নিয়ে দু’বার জিজ্ঞাসাবাদ করল সিবিআই। কয়লা পাচারকাণ্ডে প্রায় ১৪ মাস আগে অভিষেকের এই বাড়িতে গিয়েই রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই-এর তদন্তকারী আধিকারিকরা। এদিকে, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় আজ ছিলেন ত্রিপুরায়। এর মধ্যেই রুজিরাকে জেরা করল সিবিআই। আজ বেলা ১১ টা নাগাদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে যান সিবিআই-এর আধিকারিকরা। 

কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, কয়লা পাচারের টাকা কোন কোন ব্যাংক অ্যাকাউন্টে গেছে? কোন কোন প্রভাবশালী ব্যক্তির কাছ থেকে টাকা এসেছিল? কারা কারা লাভবান হয়েছে? এমনই সব একাধিক প্রশ্ন জিজ্ঞাসা করেন তদন্তকারী আধিকারিকরা রুজিরা বন্দ্যোপাধ্যায়কে। তদন্তকারী আধিকারিকদের দাবি, কয়লা পাচারকাণ্ডে তাঁদের হাতে গুরুত্বপূর্ণ কিছু নতুন তথ্য এসেছে।  এই মামলায় এখনও পর্যন্ত পর্যন্ত ১৩০০ কোটি টাকার আর্থিক লেনদেনের তথ্য মিলেছে বলেই সূত্রের খবর। 

অভিযোগ, এই কয়লা পাচারের লাভের অংশ পৌঁছেছে বহু প্রভাবশালী ব্যক্তির কাছে। কেন্দ্রীয় তদন্ত সংস্থার সন্দেহ হাওয়ালার মাধ্যমে সেই মোটা টাকা বিদেশের ব্যাঙ্কে চলে যাচ্ছে। কয়লা পাচার মামলায় এই টাকা বিদেশ যাওয়ার তথ্যও মিলেছে। এমনই একটা যোগসূত্রেই রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে চাইছিল সিবিআই।

কয়লা পাচারকাণ্ডে ২ টি বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সন্ধান পাওয়া গিয়েছে। সেই অ্যাকাউন্টগুলি সম্পর্কে এবং সেই অ্যাকাউন্টের লেনদেন সম্পর্কে জানতে চাওয়া হয় বলেই সূত্রের খবর। জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদ চলাকালীন সিবিআইকে সম্পূর্ণভাবে সহযোগিতা করেছেন বলেই জানা গিয়েছে। 

এদিকে, এই মামলায় ইতিমধ্যেই বেশ কয়েকবার দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দীর্ঘ জিজ্ঞাসাবাদের সম্মুখীন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সিবিআই-এর দাবি, এর আগে কয়লা পাচার মামলায় অভিষেকের স্ত্রী রুজিরা যে বয়ান দিয়েছিলেন, তার তথ্য প্রমাণে কিছু অসঙ্গতি মিলেছে। সেই কারণেই মূলত এই জিজ্ঞাসাবাদ বলেই সিবিআই সূত্রে খবর। উল্লেখ্য, কয়লা পাচারকাণ্ডে ফের জিজ্ঞাসাবাদ করতে চেয়ে গত সপ্তাহেই রুজিরা বন্দ্যোপাধ্যায়কে নোটিস দেওয়া হয়েছিল। এরপর রুজিরার পক্ষ থেকে আজ তাঁর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি মেলে। এর আগে অবশ্য অভিষেক বন্দ্যোপাধ্যায় এই কয়লা পাচার মামলায় একাধিকবার ইডি’র মুখোমুখি হয়েছেন। মূলত তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কয়লা পাচারকাণ্ডে টাকা-পয়সার হিসেব নিয়ে। সেই সময় অভিষেক এবং রুজিরা উভয়কেই জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে তলব করা হয়েছিল।  

সেই সময় অভিষেক বন্দ্যোপাধ্যায় দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, করোনাকালে সন্তানদের ছেড়ে দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়া সম্ভব নয় রুজিরার। কিন্তু সেই আর্জি খারিজ করে দেওয়া হয়। এরপর তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়, কলকাতায় রুজিরা এবং অভিষেককে জিজ্ঞাসাবাদ করা হোক। সেই সুপ্রিম নির্দেশ অনুযায়ী, এদিন রুজিরাকে জিজ্ঞাসাবাদের প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।  

চলতি মাসের শেষে ত্রিপুরায় ৪ আসনে রয়েছে বিধানসভা উপনির্বাচন। আর সেই নির্বাচনের আগে ভোটের প্রচার উপলক্ষে ত্রিপুরায় গেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিন ত্রিপুরায় বিশাল র‍্যালি করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। র্যালি শেষে, এদিন অভিষেক বরদোয়ালি বিধানসভার অন্তর্গত জিবি বাজারে সভাও করেন। 

এদিন তিনি তাঁর ভবানীপুরের বাড়িতে সিবিআই হানা নিয়েও মুখ খোলেন। অভিষেক বন্দ্যোপাধ্যায় এদিন স্পষ্টভাবে বলেন, ‘আমরা একটু অন্যরকম দল। আমাদের ধমকে চমকে লাভ হবে না।’ এরপরই ত্রিপুরায় মুখ্যমন্ত্রী বদল থেকে শুরু করে তাঁর বাড়িতে সিবিআই হানা ইত্যাদি নানা বিষয় নিয়ে মুখ খোলেন। 

আজ ত্রিপুরার সভা থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দেখুন আজ আমি এখানে এসেছি বলে আমার স্ত্রীকে সিবিআই জিজ্ঞাসাবাদ করছে। আমি যাতে এখানে আর না আসতে পারি। কিন্তু আমাদের দল অন্যরকম, ধমকে চমকে লাভ হবে না। অন্যদলের মতো আমরা চুপ করে বসে থাকব না। একদিকে পাথর ছুঁড়ছে তো অন্যদিকে সিবিআই পাঠাচ্ছে।’