শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

‘বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না, সর্বদা নিরপেক্ষ হয়’, বিচারপতিদের সামনেই মন্তব্য মমতার

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২, ০৮:০৪ পিএম | আপডেট: আগস্ট ২৬, ২০২২, ০২:০৪ এএম

‘বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না, সর্বদা নিরপেক্ষ হয়’, বিচারপতিদের সামনেই মন্তব্য মমতার
‘বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না, সর্বদা নিরপেক্ষ হয়’, বিচারপতিদের সামনেই মন্তব্য মমতার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এদিন আদালতের বিচারপতিদের সম্মুখেই বিচার ব্যবস্থার নিরপেক্ষতার কথা মনে করালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিউ সেক্রেটারিয়েটের বি ব্লকে উদ্বোধন হল কলকাতা হাইকোর্টের নতুন বিভাগের। সেই অনুষ্ঠানে মামলা চলাকালীন মিডিয়া ট্রায়াল থেকে শুরু করে হাইকোর্টে পড়ে থাকা মামলা নিয়ে সরব হন মমতা বন্দ্যোপাধ্য়ায়।

মুখ্যমন্ত্রীর মতে, গণতান্ত্রিক দেশে বিচার ব্যবস্থা, আইন প্রশাসন, গণমাধ্যম একটি স্তম্ভ। এর মধ্যে যেকোনো একটির মান নষ্ট হলে বাকিগুলিরও ক্ষতি হয়। মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না। এটা সর্বদা নিরপেক্ষ হয়।’ এদিন নব মহাকরণ ব্লক বি-র দ্বিতল থেকে দশম তল কলকাতা হাইকোর্টের হাতে তুলে দেয় রাজ্য সরকার। আজকের এই অনুষ্ঠানেই কলকাতা হাইকোর্টের বিচার প্রক্রিয়া নিয়ে নানা কথা বললেন মুখ্যমন্ত্রী বিচারপতিদের সামনেই।

সূত্রের খবর, আজ উদ্বোধন হওয়া নতুন এই ভবনটি কলকাতা হাইকোর্টের বর্ধিত ভবন হিসেবেই কাজ করবে। বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্র রাখার পাশাপাশি হাইকোর্টে জায়গার অভাবে যে সমস্ত ফাইল সেখানে রাখা যাচ্ছে না, তাও এই নতুন ভবনে রাখা হবে বলেই খবর। স্পষ্টভাবে বললে, এই নতুন ভবনটি হাইকোর্টের রেকর্ড রুম হিসেবে ব্যবহার করার সম্ভবনা রয়েছে।

এদিনে নতুন এই ভবনের উদ্বোধন অনুষ্ঠানে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘হাইকোর্টে রোজ অনেক মানুষ আসেন। এটা গণতন্ত্রের একটা স্তম্ভ। এটা বিচারের জায়গায়। বিচার কখনও একপক্ষ হয় না। এটা নিরেপক্ষ হয়। মানুষ যখন সব জায়গা থেকে ভরসা হারিয়ে ফেলে তখন বিচারব্যবস্থাতেই ভরসা পান।’ একইসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘আমিও আইনজীবী। আমার কাছেও কার্ড আছে। আমিও বার কাউন্সিল মেম্বার।’

বর্তমানে এসএসসি নিয়োগ কেলেঙ্কারি মামলা থেকে শুরু করে আরও একাধিক মামলায় কলকাতা হাইকোর্টের রায়ে অস্বস্তিতে পড়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। যদিও এদিন বিচারপতিদের সামনেই তাঁদের দ্রুত হাইকোর্টে পড়ে থাকা মামালা মেটানোর আর্জিও জানান মুখ্যমন্ত্রী। এদিন তিনি এ প্রসঙ্গে বলেন, ‘৩-৪ বছর ধরে পড়ে আছে অনেক কেস। পড়ে থাকা মামলা মেটান। অনেক মামলা পড়ে আছে। মহিলা বিচারপতিও আনুন। কয়েকজনই মাত্র আছে।’ এখানেই শেষ নয়, এদিন মুখ্যমন্ত্রী মিডিয়া ট্রায়াল বন্ধ করা্র বিষয়ে মিডিয়ার কাছেও আবেদন জানিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সম্মানহানি করবেন না। আসল খবরটা দেখান। আমার বিরুদ্ধেও সত্যি খবর হলে দেখান, কিছু মনে করব না।’