শনিবার, ০৪ মে, ২০২৪

অমিতাভ বচ্চনকে ‘ভারতরত্ন’ দেওয়া উচিত, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চ থেকে দাবি মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২, ০৯:৩৫ পিএম | আপডেট: ডিসেম্বর ১৬, ২০২২, ০৩:৩৫ এএম

অমিতাভ বচ্চনকে ‘ভারতরত্ন’ দেওয়া উচিত, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চ থেকে দাবি মুখ্যমন্ত্রীর
অমিতাভ বচ্চনকে ‘ভারতরত্ন’ দেওয়া উচিত, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চ থেকে দাবি মুখ্যমন্ত্রীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দু-বছর পরে মারণ করোনা আতঙ্ক কাটিয়ে ফের জমজমাট তারকাখচিত কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে রীতিমতো চাদের হাঁট বসেছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।

কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এদিন উপস্থিত ছিলেন, রাজ্যপাল সি ভি আনন্দ বোস, অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, রানি মুখার্জি, শত্রুঘ্ন সিনহা, দেব, শুভশ্রী আবির চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সৌরভ গঙ্গোপাধ্যায়, কুমার শানু, অরিজিৎ সিং, রাজ চক্রবর্তী-সহ অনেকেই। আর এই মঞ্চ থেকেই চলচ্চিত্র জগতের সুপারস্টার অমিতাভ বচ্চনকে ‘ভারতরত্ন’ দেওয়ার দাবি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন সকলের উপস্থিতিতে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শুরুতেই অমিতাভ বচ্চনকে ‘লিজেন্ড’ তকমা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘আমি মনে করি, অমিতাভ বচ্চন লিভিং লিজেন্ড। তিনি ভারতের আইকন। তাঁকে ভারতরত্ন দেওয়া উচিত।’

চ্চলচ্চিত্র জগতের ইতিহাস টেনে মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘যদিও অফিসিয়ালি নয়, তবু আমরা বাংলা থেকে আওয়াজ তুলব, ভারতরত্ন অমিতাভজি। তাঁকে ভারতরত্ন দেওয়া উচিত। তিনি দীর্ঘদিন ধরে যেভাবে ফিল্মে কাজ করেছেন, তিনি মানুষ হিসাবেও অনেক বড়। তাঁকে আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি।’

অন্যদিকে, কলকাতা আন্তর্জাতি চলচ্চিত্র মঞ্চের প্ল্যাটফর্মে বাংলার সঙ্গে মুম্বই সংযুক্ত হয়েছে বলেও এদিন দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুম্বই থেকে আগত অমিতাভ বচ্চন, শাহরুখ খান, রানি মুখার্জী, শত্রুঘ্ন সিনহা থেকে কুমার শানু, অরিজি-সহ সকলকে ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘আপনারা প্রত্যেকে প্রতি বছর চলচ্চিত্র উৎসবে এখানে আসবেন।’ বাংলা একদিন হলিউড দখল করবে এবং বাংলা মাথা নীচু করে না, মানবতার জন্য, একতার জন্য লড়াই করে বলেও দাবি জানান মুখ্যমন্ত্রী। এদিন চলতি বছরে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়-সহ লতা মঙ্গেশকর, কেকে-র প্রতিও শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, এদিন চলচ্চিত্র উৎসবের মঞ্চে উপস্থিত তারকাদের সকলকে উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয়। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলায় বক্তব্য রাখেন অমিতাভ, শাহকরুখ। দু’জনেরই বক্তব্য, মাঝে কোভিডের কারণে এই উৎসবে কলকাতায় আসা স্থগিত হয়ে যাওয়ায় তাঁদের মনখারাপ হয়েছিল। এবছর আবার সব আগের মতো হওয়ায় আনন্দিত অমিতাভ, শাহরুখ। তাছাড়া এদিন ভারতীয় সিনেমার দীর্ঘ ইতিহাস সম্পর্কে বক্তব্য রেখেছেন বিগ বি অমিতাভ বচ্চন।