শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নিরলস সাহিত্য চর্চা, বাংলা আকাদেমি পুরস্কারে সম্মানিত হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৯, ২০২২, ০৮:০০ পিএম | আপডেট: মে ১০, ২০২২, ০২:০০ এএম

নিরলস সাহিত্য চর্চা, বাংলা আকাদেমি পুরস্কারে সম্মানিত হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
নিরলস সাহিত্য চর্চা, বাংলা আকাদেমি পুরস্কারে সম্মানিত হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার সামলানোর পাশাপাশি সাহিত্য সাধনাও চালিয়ে গিয়েছেন তিনি। এর মধ্যেই লিখে ফেলেছেন একাধিক কবিতা, গল্প। এবার তারই স্বীকৃতি পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর লেখা ‘কবিতা বিতান’ বইটির জন্য তাঁকে বাংলা আকাদেমি পুরস্কারে সম্মানিত করা হল। 

এদিন কবিগুরুর ১৬১ তম জন্মজয়ন্তীতে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের আয়োজিত রবি প্রণাম অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর নাম এই পুরস্কারের জন্য ঘোষণা করা হয়। কিন্তু তিনি নিজে হাতে এই পুরস্কার গ্রহণ করেননি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে এই সম্মান গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই প্রথম এই সম্মান পেলেন মুখ্যমন্ত্রী। 

জানা গিয়েছে, শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে, সমস্ত সাহিত্যকদের মতামত নিয়েই মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম নির্বাচন করা হয়েছে এই পুরস্কারের জন্য। এমন এক ব্যক্তিত্ব, যিনি বা যারা সরাসরি সাহিত্যের সঙ্গে যুক্ত নন, কিন্তু সাহিত্যে বিশেষ অবদান রেখেছেন, তাঁদের পুরস্কৃত করা হবে। তিনি রাজনৈতিক ব্যক্তিত্ব হতে পারে, খেলাধুলার সঙ্গে যুক্ত কেউ হতে পারেন। এবছরই প্রথম এই বিশেষ পুরস্কার দেওয়া চালু হল। প্রথম বছর সাহিত্য চর্চায় বিশেষ অবদানের জন্যই এই পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, প্রতি তিন বছর অন্তর এই সম্মানে সম্মানিত করা হবে। 

এদিনের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘সমাজের অন্য ক্ষেত্রে অবদানের পাশাপাশি যারা নিরলস সাহিত্য সাধনা করে চলেছেন, তাঁদের সাহিত্য অ্যাকাডেমির পক্ষ থেকে বাংলা অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত করা হচ্ছে। প্রারম্ভিক বর্ষে বাংলার সমস্ত সাহিত্যিকদের মতামত নিয়ে এই পুরস্কার দেওয়া হচ্ছে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তাঁর কবিতা বিতান কাব্যগ্রন্থকে মাথায় রেথে সামগ্রিকভাবে সাহিত্যচর্চার জন্য এই সম্মান দেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গের বাংলা আকাদেমির পক্ষ থেকে।’ কিন্তু, মঞ্চে উপস্থিত থাকলেও, এদিন নিজ হাতে পুরস্কার গ্রহণ করেননি মুখ্যমন্ত্রী।

এদিন ব্রাত্য বসুর এই ঘোষণার সময়ই মাঝপথে তাঁকে থামিয়ে রাজ্যের আর এক মন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে এই পুরস্কার গ্রহণ করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।’ উল্লেখ্য, ২০২০ সালের বইমেলায় মুখ্যমন্ত্রীর বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এই বইয়ে মুখ্যমন্ত্রীর লেখা ৯৪৬ টি কবিতা রয়েছে। জাগো বাংলার স্টলে এই বইয়ের আনুষ্ঠানিক প্রকাশ হয়। 

এদিন রবীন্দ্রস্মৃতি পুরস্কার প্রদান করা হয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিজ্ঞানী বিকাশ সিনহা, লেখিকা ফ্রাঁসো ভট্টাচার্যর হাতে। তবে, লেখিকা বর্তমানে প্যারিসে থাকেন। তাই তাঁর হয়ে পুরষ্কার গ্রহণ করেন লেখিকার বোন।