শনিবার, ০৪ মে, ২০২৪

আরও একবার বড় সম্মান প্রাপ্তির পথে মমতা বন্দ্যোপাধ্যায়! সম্মতি দিলেন মুখ্যমন্ত্রীও

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ০৯:৫৭ পিএম | আপডেট: নভেম্বর ২৬, ২০২২, ০৩:৫৭ এএম

আরও একবার বড় সম্মান প্রাপ্তির পথে মমতা বন্দ্যোপাধ্যায়! সম্মতি দিলেন মুখ্যমন্ত্রীও
আরও একবার বড় সম্মান প্রাপ্তির পথে মমতা বন্দ্যোপাধ্যায়! সম্মতি দিলেন মুখ্যমন্ত্রীও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের একবার বড় সম্মান পেতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবারও ডিলিট উপাধি পাচ্ছেন মুখ্যমন্ত্রী। কলকাতা বিশ্ববিদ্যালয় ও ওড়িশার কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি-র পর এবার মুখ্যমন্ত্রীকে সাম্মানিক ডিলিট দিচ্ছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। ২০২৩-এর ৬ ফেব্রুয়ারি এই ডিলিট প্রদান করা হবে মুখ্যমন্ত্রীকে।

জানা গিয়েছে, ডিলিট দেওয়ার কথা জানিয়ে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর সম্মতি আদায়ের জন্য তাঁর দফতরে চিঠি পাঠানো হয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে। এরপরই ডিলিট উপাধি গ্রহণের বিষয়ে সম্মতি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। উল্লেখ্য, এর আগে ২০১৮ সালে শতাব্দী প্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয় মুখ্যমন্ত্রী মমতাকে ডিলিট সম্মান দেয়।

তৎকালীন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য কেশরীনাথ ত্রিপাঠী নিজে হাতে ডিলিট সম্মান মুখ্যমন্ত্রীর হাতে তুলে দিয়েছিলেন। সেই সময় সাহিত্য ও সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডিলিট স্বীকৃতি দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। সেই সম্মান গ্রহণের পরে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ‘এমন সম্মান পাব জীবনে ভাবিনি, নিজেকে ধন্য মনে করছি। আমি গর্বিত।’

যদিও সেসময় মুখ্যমন্ত্রীকে ডিলিট সম্মান দেওয়াকে কেন্দ্র করে বিতর্কের সৃষ্টি হয়েছিল। জল গড়ায় আদালত পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ক্ষুণ্ণ হয়েছে বলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা পর্যন্ত হয়। মামলা করেছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য রঞ্জুগোপাল মুখোপাধ্যায়।

অন্যদিকে সেই বিতর্ক নিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘আমার জীবনটাই শুধু অবহেলা আর অসম্মানের। আর একটা সম্মান যখন আপনারা দিতে চাইছেন, সেখানেও অসম্মান করা হয়েছে। আমার মনের মধ্যেও একটা দ্বিধা কাজ করছিল, আমি যাব কি যাব না। যেখানে সম্মান পাই না, সেখানে আমি যাই না। শত বাধাতেও আমাকে রোখা যেত না। আমার জীবন লড়াই সংগ্রামের।’