শুক্রবার, ১৭ মে, ২০২৪

মেট্রো ডেয়ারির মামলায় স্বস্তি রাজ্যের! অধীরের CBI তদন্তের আর্জি খারিজ হাইকোর্টে

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৩, ২০২২, ০১:৩৫ পিএম | আপডেট: জুন ১৩, ২০২২, ০৭:৪৩ পিএম

মেট্রো ডেয়ারির মামলায় স্বস্তি রাজ্যের! অধীরের CBI তদন্তের আর্জি খারিজ হাইকোর্টে
মেট্রো ডেয়ারির মামলায় স্বস্তি রাজ্যের! অধীরের CBI তদন্তের আর্জি খারিজ হাইকোর্টে / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মেট্রো ডেয়ারির হস্তান্তর মামলায় বড় স্বস্তি পেল রাজ্য সরকার। হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, প্রশাসনের নীতিগত সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না আদালত। সোমবার মেট্রো ডেয়ারির হস্তান্তর মামলায় এমনটাই জানিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে খারিজ হয়ে গেল কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর সিবিআই তদন্তের আর্জিও। মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে দুর্নীতি হয়েছে, এমন অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন কংগ্রেস সাংসদ তথা লোকসভার প্রাক্তন বিরোধী দলনেতা অধীররঞ্জন চৌধুরী। তিনি সিবিআই তদন্তের দাবি জানিয়েছিলেন। 

তবে, এদিন এই মামলায় দীর্ঘ শুনানির পর হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই মামলা খারিজ করে দিয়েছে। আদালতের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্য সরকারের নীতিগত সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না আদালত।  

উল্লেখ্য, ২০১৮ সালের ডিসেম্বর মাসে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী, মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে দুর্নীতির অভিযোগ তুলে। এই মেট্রো ডেয়ারি রাজ্যের নিয়ন্ত্রণাধীন সংস্থা। কিন্তু তা সত্ত্বেও ৪৩ শতাংশ শেয়ার একটি বেসরকারি সংস্থার কাছে বিক্রি করে দেওয়া হয় ৮৫ কোটি টাকারও বেশি মূল্যে। আবার অভিযোগ ওঠে, যে সংস্থার কাছে এই শেয়ার বিক্রি করা হয়েছে, তারা সস্তায় কেনা এই শেয়ারের অংশ চড়া দামে অন্য আরেক সংস্থাকে বিক্রি করেছে পুনরায়। 

এই মামলায় মামলাকারীর পক্ষ থেকে আদালতে জানানো হয়েছে, ১৯৯১ সালে ওয়েস্ট বেঙ্গল মিল্ক প্রোডিউসারস ফেডারেশন, ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড এবং অপর একটি বেসরকারি সংস্থার মধ্যে ত্রিপাক্ষিক চুক্তির মাধ্যমে মেট্রো ডেয়ারি নির্মিত হয়েছিল। এতে, ফেডারেশনের ৪৭ শতাংশ, বোর্ডের ১০ শতাংশ এবং বেসরকারি সংস্থার ৪৩ শতাংশ শেয়ার ছিল। পরে অবশ্য বোর্ডের ১০ শতাংশ শেয়ারও ওই বেসরকারি সংস্থা অধিগ্রহণ করে নেয়। এরপর কিছু বছর আগেই রাজ্য সরকার সাড়ে ৮৫ কোটি টাকার বিনিময়ে ৪৭ শতাংশ শেয়ারও ওই বেসরকারি সংস্থাকেই বিক্রি করে দেওয়া হয়। 

মামলাকারীর পক্ষ থেকে আরও জানানো হয়েছিল, পরের দিকে, দেখা যায় যে, ওই বেসরকারি সংস্থাও মেট্রো ডেয়ারির ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে প্রায় ১৭০ কোটি টাকায় বিক্রি করেছে। এক্ষেত্রে অধীররঞ্জন চৌধুরীর মূল অভিযোগ ছিল, এই শেয়ার হস্তান্তরে দুর্নীতি হয়েছে। এখানেই শেষ নয়, তাঁর আরও অভিযোগ ছিল, এখানে জনগণের টাকা নয়ছয় হয়েছে।

এতো বছর আগে দায়ের হওয়া মামলায় শুনানির শেষে, গত সপ্তাহেই রায় স্থগিত রাখে কলকাতা হাইকোর্ট। এরপর সোমবার, অর্থাৎ আজ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের  ডিভিশন বেঞ্চ অধীর চৌধুরীর আবেদন খারিজ করে দিল।