শুক্রবার, ১৭ মে, ২০২৪

মহাকরণে অগ্নিকাণ্ড! পুড়ে ছাই একাধিক গুরুত্বপূর্ণ নথি, চাঞ্চল্য ছড়াল শহর কলকাতায়

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৯:০৬ পিএম | আপডেট: আগস্ট ১৭, ২০২২, ০৩:০৯ এএম

মহাকরণে অগ্নিকাণ্ড! পুড়ে ছাই একাধিক গুরুত্বপূর্ণ নথি, চাঞ্চল্য ছড়াল শহর কলকাতায়
মহাকরণে অগ্নিকাণ্ড! পুড়ে ছাই একাধিক গুরুত্বপূর্ণ নথি, চাঞ্চল্য ছড়াল শহর কলকাতায়

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কলকাতা শহরের বুকে বেড়েই চলেছে অগ্নিকাণ্ডের ঘটনা। মঙ্গলবার সন্ধে ৬ টা নাগাদ মহাকরণের একতলায় থাকা স্বরাষ্ট্র দফতরের একটি ঘরে আগুন লাগার ঘটনা ঘটে। এরপর দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় দমকলের ৬ টি ইঞ্জিন।

যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয় আগুন নেভানোর কাজ। খবর পেয়েই ঘটনাস্থলে যান দমকলমন্ত্রী সুজিত বসু। গুরুত্বপূর্ণ নথির সঙ্গে সঙ্গে বেশ কিছু আসবাবপত্রও পুড়ে ছাই হয়ে যায়। এখনও পর্যন্ত এই অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতের কোন খবর নেই।

প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। স্বরাষ্ট্র দফতরের ওই ঘরের ভিতরে থাকা একাধিক গুরুত্বপূর্ণ নথি এই ঘটনায় নষ্ট হয়ে গিয়েছে বলেই খবর। পাশাপাশি নষ্ট হয়েছে আসবাবপত্র, একাধিক কম্পিউটার বিকল হয়ে যাওয়ার আশঙ্কাও করা হচ্ছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, পাখায় শর্ট সার্কিট থেকেই আগুন লাগে মহাকরণের একতলার ঘরে। আগুন লাগার খবর পাওয়া মাত্রই দমকল মন্ত্রী সুজিত বসু , রাজ্যের স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা, মুখ্যসচিব হরে কৃষ্ণ দ্বিবেদী সেখানে যান।

প্রশ্ন উঠছে, অগ্নিনির্বাপন যন্ত্র থাকার পরেও কেন এ ধরনের ঘটনা ঘটল। জানা গিয়েছে, অভিযোগ উঠছে, ঠিকমতো কাজ করছিল না অগ্নিনির্বাপন যন্ত্র। সেই জন্যই আগুন ছড়িয়ে যায়। এদিন ঘটনার পর মহাকরণে যান ফরেনসিক বিভাগের আধিকারিকরাও। ফরেনসিক পরীক্ষার পর আগুন লাগার আসল কারণ জানা যাবে বলে জানিয়েছেন দমকলের ডিজি। সন্ধে ৬ টার সময় আগুন লাগার পর, সাড়ে ৭ টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন লাগার পরই সেখান থেকে কর্মচারীদের বের করে আনা হয়। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও স্পষ্ট নয়।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১১ সালে রাজ্যে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পর মহাকরণ বা রাইটার্স বিল্ডিং ছেড়ে বেশিরভাগ সরকারি দফতর নবান্নে স্থানান্তরিত হয়। তবে, এখনও কিছু দফতরের কাজ এখান থেকেই পরিচালিত হয়। এর মধ্যেই রয়েছে স্বরাষ্ট্র এবং এনআরআই। যারা বিদেশে যান, তাঁদের প্রয়োজনীয় নথিতে ছাড়পত্র দেওয়া হত মহাকরণের পাঁচনম্বর গেটের ভিতরে থাকা এই একতলার ঘর থেকেই। আজ সন্ধের সময় সেখানেই আগুন লাগে।