সোমবার, ২০ মে, ২০২৪

উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু! বেলেঘাটা আইডিতে মৃত্যু আরও একজনের

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ০৯:১০ এএম | আপডেট: নভেম্বর ১৫, ২০২২, ০৩:১০ পিএম

উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু! বেলেঘাটা আইডিতে মৃত্যু আরও একজনের
উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু! বেলেঘাটা আইডিতে মৃত্যু আরও একজনের

রাজ্যে উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে ডেঙ্গু। শহরে ফের আরও একজনের প্রাণ গেল ডেঙ্গু আক্রান্ত হয়ে।উত্তর ২৪ পরগনার বারাসাতের বাসিন্দা, ২৪ বছর বয়স, মল্লিকা দাস। ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বেলেঘাটা আইডি হাসপাতালে। হাসপাতাল সূত্রে খবর কিছুক্ষণ আগে মৃত্যু হয়েছে তার। এদিকে
সোমবারই বেলেঘাটা আইডি হাসপাতালে মৃত্যু হয় রাজারহাটের বাসিন্দা হামিদা খাতুনের। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, বছর ৩৯-এর হামিদার ডেঙ্গি হেমারেজিক ফিভার-এ মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে খবর, বারাসাতের বাসিন্দা মল্লিকাকে প্রথমে বারাসাতেরই একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু সেখানে তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে স্থানান্তরিত করা হয় বেলেঘাটা আইডি হাসপাতালে। সেখানে ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাকে। তখনই ডেঙ্গি শক সিনড্রোম এ আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।

রাজ্য তথা শহর জুড়ে ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু পরিস্থিতি।শনিবার রাজ্যে ডেঙ্গি আক্রান্ত ছিলেন ৯৪৫ জন। স্বাস্থ্যদপ্তরের তথ্য অনুযায়ী, গত একমাসে ৮ জনের মৃত্যু হয়েছে। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৫৫ হাজারের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৭৭ জনের। চিকিৎসকদের মতে, সম্প্রতি যাঁরা ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন, তাঁদের লিভার, ফুসফুসে জল জমছে। এছাড়া শরীরের অন্যান্য অঙ্গে প্রভাব ফেলছে।

কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, দক্ষিণ কলকাতার বরো ৮ থেকে বরো ১৪-তে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সর্বাধিক। অন্তত ৪,৬২৭ জন। তথ্য অনুযায়ী যা মোট আক্রান্তের ৭৬.৫ শতাংশ।পুরসভার তথ‌্য বলছে, উত্তর কলকাতার বরো ১ থেকে বরো ৭ পর্যন্ত আক্রান্তের সংখ্যা তূলনামূলক অনেক কম। মাত্র ১,৩৭১ জন। যা মোট আক্রান্তের ২২.৬ শতাংশ।