শনিবার, ০৪ মে, ২০২৪

‘২০১৯ সালের সেই ডায়লগ গুলো মনে করুন’! মমতা ও স্ট্যালিনের বৈঠক নিয়ে কটাক্ষ দিলীপের

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২, ১০:১৩ এএম | আপডেট: নভেম্বর ৩, ২০২২, ০৪:১৩ পিএম

‘২০১৯ সালের সেই ডায়লগ গুলো মনে করুন’! মমতা ও স্ট্যালিনের বৈঠক নিয়ে কটাক্ষ দিলীপের
‘২০১৯ সালের সেই ডায়লগ গুলো মনে করুন’! মমতা ও স্ট্যালিনের বৈঠক নিয়ে কটাক্ষ দিলীপের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গতকাল, বুধবারই ২ দিনের চেন্নাই সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই সফরের মাঝেই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনের সঙ্গে বৈঠক করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, এই সাক্ষাৎ যে শুধুমাত্র সৌজন্য সাক্ষাৎকার তাও মনে করিয়ে দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। বুধবার বিকেলের দিকে স্ট্যালিনের বাড়িতে যান মমতা বন্দ্যোপাধ্যায়। বেশ কিছুক্ষণ কথা হয় দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী রসিকতা করে বলেছিলেন, চেন্নাইয়ের বিখ্যাত কফিো নাকি খেয়েছেন তাঁরা। তবে, এও সাক্ষাৎ যে শুধুমাত্র সৌজন্য সাক্ষাৎ তাও স্মরণ করিয়ে দিয়েছেন তৃণমূল নেত্রী।

এদিকে, মমতা- স্ট্যালিনের এই বৈঠক নিয়ে রাজনৈতিক মহলে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে জল্পনা। এই বৈঠক নিয়ে কটাক্ষ করতে ছাড়েনই কংগ্রেস এবং বিজেপি। ব্যতিক্রম নন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষও। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে আঞ্চলিক দলগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে চলেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বমতব্যের পরেই প্রশ্ন উঠতে শুরু হয়েছে যে, আগামী লোকসভা নির্বাচন নিয়ে কি তাহলে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর সঙ্গে কোনও কথা হয়েছে কি?

যদিও বৈঠক শেষে তৃণমূল সুপ্রিমো বলেছেন, ‘স্ট্যালিন আমার ভাইয়ের মতো। ওঁর সঙ্গে এটা একেবারেই সৌজন্য় সাক্ষাত। এই কর্মসূচি আগে থেকে ঠিক ছিল না। আমাদের রাজ্যপালের এক পরিবারিক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমাকে অনুরোধ করেছিলেন। সেইজন্যই আমার এখানে আসা। কিন্তু এখানে এসে স্ট্যালিনের সঙ্গে দেখা না করে কীভাবে যেতে পারি। ওঁর সঙ্গে দেখা করলাম। শুভেচ্ছা বিনিময় করলাম।’ তবে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই কথা মানতে নারাজ বিরোধীরা।

এদিকে, সর্বভারতীয় সহ- সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষ নিউটাউন ইকো পার্কে বৃহস্পতিবার সকালে প্রাতঃভ্রমণে গিয়ে এই বিষয়ে মন্তব্য করেন। সেখানে সেখানেই সাংবাদিকদের সামনে স্ট্যালিন-মমতা বৈঠক নিয়ে মন্তব্য করেন। দিলীপ ঘোষ বলেন, ‘উনি ২০১৯ সালে সেই ডায়লগ গুলো মনে করুন। কি বলেছিল, বিজেপি একটাও সিট পাবে না মোদী হটাও দেশ বাঁচাও, তারপরে মোদী ৩০৩ টা সিট পেয়েছে পশ্চিমবঙ্গে ১৮ টা সিট পেয়েছিলাম, তখন লালু- মূলায়ম-শিবসেনা অনেকের সঙ্গে ছিলেন, তারা এখন অনেকেই শহিদ হয়ে গেছে, এখন খুঁজে পাওয়া যাচ্ছে না।’

অন্যদিকে, বুধবারও মমতা বন্দ্যোপাধ্যায়ের চেন্নাই সফর নিয়ে মন্তব্য করেন দিলীপ ঘোষ। বিজেপি নেতা বলেন, ‘উনি প্রতি ভোটের আগে পলিটিক্যাল ট্যুরিস্ট হয়ে রাজ্য রাজ্যে ঘোরেন। দুর্ভাগ্য ওনার, যাদের সঙ্গে উনি বৈঠক করেছেন, তারা প্রায় কেউই ক্ষমতায় নেই। স্ট্যালিন আছেন একমাত্র টিমটিম করে। মুলায়ম ডুবেছে, লালু ডুবেছে, শিবসেনাকে আশীর্বাদ করেছিলেন,ওরাও ডুবেছে। উনি এবার স্ট্যালিনকে ডুবিয়ে আসবেন।’