শনিবার, ১৮ মে, ২০২৪

মহালয়ার আগেই পুজোর উদ্বোধন, সংস্কৃতিকে ক্ষতবিক্ষত করছে! তীব্র সমালোচনা দিলীপ ঘোষের

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ১০:৫৭ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৪:৫৭ পিএম

মহালয়ার আগেই পুজোর উদ্বোধন, সংস্কৃতিকে ক্ষতবিক্ষত করছে! তীব্র সমালোচনা দিলীপ ঘোষের
মহালয়ার আগেই পুজোর উদ্বোধন, সংস্কৃতিকে ক্ষতবিক্ষত করছে! তীব্র সমালোচনা দিলীপ ঘোষের

মহালয়ার আগে শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজোর উদ্বোধন। এর মধ্যেই কলকাতা ইউনেস্কোর কাছে দুর্গা পুজোয় হেরিটেজ তকমা পাওয়ায় শনিবার রাজ্যে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে কেন্দ্র। এরপরই রাজনৈতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে কি এবার রাজ্যের পাল্টা জবাব দিতেই কেন্দ্রের এই অনুষ্ঠানের আয়োজন? এই বিষয়ে অবশ্য সাফ জবাব দিয়েছেন বিজেপি সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ।

বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষকে এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি এদিন বলেন, "এটা নিয়ে যেভাবে দড়ি টানাটানি হচ্ছে সেটা কাঙ্ক্ষিত নয়।" একই সঙ্গে তার পাল্টা দাবি, ইউনেস্কোর স্বীকৃতিতে রাজ্যের কোনও ভূমিকা নেই। এটি আন্তর্জাতিক বিষয়। কেন্দ্র না এগিয়ে এলে এটি কি আদৌ হত? তাঁর কথায়, "সবাই জেনে গিয়েছেন, কার গবেষণার ফসল এটা"।

এদিকে মহালয়ার এত আগে থেকেই দুর্গাপুজোর উদ্বোধন শুরু করা নিয়েও রাজ্যকে নিশানা করেছেন দিলীপ ঘোষ। তাঁর অভিযোগ, "দুর্গাপুজো নিয়ে রাজনীতিকরণ হচ্ছে। পিতৃপক্ষে পুজো উদ্বোধন হয়ে যাচ্ছে। যারা শাস্ত্র বিশারদ, তাঁরা জানেন, এটা উচিৎ নয়। এটা আমাদের সংস্কৃতিকে ক্ষতবিক্ষত করছে। এই সরকারের দুই নীতি। প্রথম কামাও, খাও, মস্তি করো। দ্বিতীয়, মেলা, খেলা, লীলাতে ভুলে থাকো। মূল সমস্যা থেকে দূরে থাকো। এই করতে গিয়ে ১২ বছর ধরে পশ্চিমবঙ্গ ঝাঝরা হয়ে গিয়েছে"।

প্রসঙ্গত, ইউনেস্কোর স্বীকৃতি উদযাপন করতে পয়লা সেপ্টেম্বর পদযাত্রার আয়োজন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আজ অর্থাৎ দুর্গা পূজার ঠিক এক সপ্তাহ আগে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দুই কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষী লেখি ও সুভাষ সরকার।