রবিবার, ০৫ মে, ২০২৪

কলকাতা হাইকোর্টের ধাক্কা ইডির! সায়গলকে দিল্লি নেওয়ার আবেদন খারিজ

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ০৮:২৭ পিএম | আপডেট: অক্টোবর ১২, ২০২২, ০২:২৭ এএম

কলকাতা হাইকোর্টের ধাক্কা ইডির! সায়গলকে দিল্লি নেওয়ার আবেদন খারিজ
কলকাতা হাইকোর্টের ধাক্কা ইডির! সায়গলকে দিল্লি নেওয়ার আবেদন খারিজ

এবার কলকাতা হাইকোর্টে গরু পাচার মামলায় জোর ধাক্কা খেলো ইডি। নিম্ন আদালতের রায়কেই মান্যতা দিল উচ্চ আদালত। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে সায়গল হোসেনকে দিল্লি নিয়ে যাওয়ার জন্য যে আবেদন করা হয়েছিল তা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট।

সিবিআইয়ের হাতে অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেন বন্দী থাকলেও তাকে আসানসোল সংশোধনাগারে  গিয়ে জেলা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এরপর সায়গলকে দিল্লিতে তাদের সদর দপ্তরে নিয়ে যাওয়ার জন্য আবেদন জানিয়েছিল ইডি। সেই আবেদনই খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

জানা গিয়েছে, এদিন অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনকে দিল্লি নিয়ে যাওয়ার জন্য ইডি যে আবেদন করেছেন তাতে রীতিমতো মেজাজ হারিয়েছেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। তিনি প্রশ্ন তোলেন,"কলকাতা থেকে কেন দিল্লি নিয়ে যেতে চাইছেন তদন্তকারী আধিকারিকরা? কোথায় কোথায় অভিযোগ দায়ের হয়েছে?"

গরু পাচার মামলায় অভিযুক্ত বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল কে ইতিমধ্যেই গ্রেফতার করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এরপরেই একে একে গ্রেফতার করা হয়েছে সায়গল হোসেনকে। তদন্তে নেমে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা দাবি করেছে  সায়গলের বিপুল পরিমাণে সম্পত্তি রয়েছে। আশেপাশে ইডি প্রশ্ন তুলেছিল কিভাবে একজন সরকারি কর্মীর এত টাকার সম্পত্তি হল।

এ ছাড়াও গরু পাচার কান্ডের মূল অভিযুক্ত এনামুল হকের সঙ্গে সায়গলের কিভাবে সম্পর্ক হল এই বিষয়ে আরো তথ্য জানতে মরিয়া ইডি। তাই এই একাধিক প্রশ্নের উত্তর পেতে সাইদলকে দিল্লিতে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু সোমবার এই আবেদন খারিজ করে দিয়েছে দিল্লির বিশেষ আদালত। ফের একবার নতুন করে আবেদন করতে বলা হয়েছিল ইডিকে। কিন্তু সেই আবেদনও ফের খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট।