রবিবার, ১৯ মে, ২০২৪

কী হয়েছিল বিজেপির নবান্ন অভিযানে? নাড্ডাকে রিপোর্ট পেশ ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৬:৪২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১২:৪২ এএম

কী হয়েছিল বিজেপির নবান্ন অভিযানে? নাড্ডাকে রিপোর্ট পেশ ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির
কী হয়েছিল বিজেপির নবান্ন অভিযানে? নাড্ডাকে রিপোর্ট পেশ ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির

বিজেপির নবান্ন অভিযান ঘিরে উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি। এরপরেই বিজেপি ৫ সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং টিম এসেছিল শহরে ১৭ সেপ্টেম্বর। এবার সেই কমিটির সদস্য রাই রিপোর্ট জমা দিল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে। রিপোর্টে ওই কমিটি দাবি করেছে নবান্ন-অভিজনকে কেন্দ্র করে গত ১৩ই সেপ্টেম্বর বিজেপির কর্মীদের উপর বর্বরচিত হামলা করা হয়েছে।

বিজেপি সূত্রে খবর, পাঁচ সদস্যর ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তাদের রিপোর্টে জেপি নাড্ডাকে জানিয়েছেন এই গোটা ঘটনায় সিবিআই তদন্ত করা হোক। এছাড়াও ওই ২৫ পাতার রিপোর্টে বেশ কিছু ছবিও দেওয়া হয়েছে। যেখানে আক্রান্ত বিজেপি কর্মীদের ছবির পাশাপাশি পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।

মূলত নিজেদের রিপোর্টে যা দাবি করেছে তা হল, বিজেপির এই নবান্ন অভিযান একটি জন আন্দোলন ছিল যা ছত্রভঙ্গ করতে রাজ্য সরকার তাঁদের দলীয় কর্মীদের উপর হামলা চালিয়েছে। পুলিশের ভূমিকা নিয়েও সেখানে প্রশ্ন তোলা হয়েছে। বলা হয়েছে কখনো মুখ ঢেকে আবার কখনো সাধারণ পোশাকে পুলিশ অত্যাচার চালিয়েছে। পাশাপাশি রাজ্যে আইন-শৃঙ্খলা নেই বলে অভিযোগ করা হয়েছে ওই রিপোর্টে।

এছাড়াও ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তাদের 25 পাতার রিপোর্টে বলেছে, প্রায় ৭৫০ জন মানুষ ও বিজেপি কর্মী আহত হয়েছেন। এখনো অনেকেই হাসপাতালে আইসিইউতে ভর্তি রয়েছেন। অভিযান শুরুর আগেই ৫৫০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এখনো ৬০ জনকে পুলিশে হেফাজতে রাখা হয়েছে।

এছাড়াও কলকাতা পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার দেবজিত চট্টোপাধ্যায়কে দেখতে গিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই বিষয়টির উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে।