শুক্রবার, ০৩ মে, ২০২৪

প্রতারণার জালে অ্যাকাউন্ট থেকে গায়েব ৯৯ হাজার! কলকাতা পুলিশের তৎপরতায় উদ্ধার টাকা

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ০৯:৪৩ পিএম | আপডেট: অক্টোবর ২০, ২০২২, ০৩:৪৩ এএম

প্রতারণার জালে অ্যাকাউন্ট থেকে গায়েব ৯৯ হাজার! কলকাতা পুলিশের তৎপরতায় উদ্ধার টাকা
প্রতারণার জালে অ্যাকাউন্ট থেকে গায়েব ৯৯ হাজার! কলকাতা পুলিশের তৎপরতায় উদ্ধার টাকা

আপনি কি মোবাইলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার মেসেজ পেয়েছেন? তাহলে সাবধান! একেবারেই পা দেবেন সেই ফাঁদে। সম্প্রতি এমনই প্রতারণার জালে জড়িয়ে ৯৯ হাজার টাকা খুইয়ে বসেছিলেন এক বৃদ্ধ। বিদ্যুতের ভুয়ো বিলের এসএমএস পাঠিয়ে অ্যাকাউন্ট ফাঁকা করে দেওয়ার অভিযোগ। তবে কলকাতা পুলিশের তৎপরতায় উদ্ধার হয়েছে নগদ টাকা। তদন্তে নেমে খোয়া যাওয়া পুরো টাকাটাই উদ্ধার করতে পেরেছে কলকাতা পুলিশ।

শকুন্তলা পার্কের বাসিন্দার মোবাইলে ইলেকট্রিক বিল সংক্রান্ত একটি এসএমএস এসেছিল। সেখানে উল্লেখ করা হয়েছিল একটি অ্যাপ আপনাকে ইনস্টল করতে হবে। সেই মতো ওই ব্যক্তি অ্য়াপটি ডাউনলোড করেন। আসলে সেটি ছিল একটি মনিটরিং অ্যাপ। এরপরই ওই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে ৯৯,০০০ টাকা হাওয়া হয়ে যায়। পুলিশের দ্বারস্থ হয়েছিলেন ওই ব্যক্তি। গোটা বিষয়টি অত্যন্ত তৎপরতার সঙ্গে খতিয়ে দেখা শুরু করে পুলিশ।

কলকাতা পুলিশের সাউথ ওয়েস্ট ডিভিশনের সাইবার সেলের পক্ষ থেকে তদন্ত শুরু হয়। এরপরই ওই ব্যক্তির সমস্ত টাকা উদ্ধার করে ফেলে কলকাতা পুলিশ। পুলিশের এই ভূমিকায় অত্য়ন্ত খুশি ওই ব্যক্তি।

তিনি কলকাতা পুলিশকে ইমেইল করে লিখেছেন, কলকাতা পুলিশকে অত্য়ন্ত ধন্য়বাদ। ভেলোরে চিকিৎসার জন্য় টাকাটা রেখেছিলাম। সেটা উদ্ধার করে দিয়েছে পুলিশ।বেশিরভাগ সময় রাজনৈতিক দল ও সাধারণ মানুষ পুলিশকে নানাভাবে দোষারোপ করে। তবে পাবলিকের এই ধারণা বদলানো দরকার।

ইদানীং বহু গ্রাহকই মোবাইলে বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ার সংক্রান্ত একটি মেসেজ পেয়েছন। যেখানে বিদ্যুৎ পরিষেবা প্রদানকারী সংস্থার নাম করে লেখা থাকছে, ইলেকট্রিক বিল বকেয়া থাকার জন্য ওই গ্রাহকের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হবে। যাতে তা না কর তাই একটি বিশেষ নম্বরে যোগাযোগও করতে বলা হচ্ছে৷ বলা হচ্ছে ওই নির্দিষ্ট নম্বরে যোগাযোগ করলেই সমস্যার সমাধান হবে। তবে এই পুরো বিষয়টিই একটি প্রতারণার ফাঁদ।