শনিবার, ০৪ মে, ২০২৪

টেট পাস মানেই চাকরি পেয়ে যাওয়া নয়! নিয়োগ নিয়ে কেন এমন বললেন পর্ষদ সভাপতি?

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ০৬:২৯ পিএম | আপডেট: অক্টোবর ১২, ২০২২, ১২:২৯ এএম

টেট পাস মানেই চাকরি পেয়ে যাওয়া নয়! নিয়োগ নিয়ে কেন এমন বললেন পর্ষদ সভাপতি?
টেট পাস মানেই চাকরি পেয়ে যাওয়া নয়! নিয়োগ নিয়ে কেন এমন বললেন পর্ষদ সভাপতি?

টেট পাশ করা মানেই চাকরি পেয়ে যাওয়া নয়, টেট উত্তীর্ণ মানে তার যোগ্যতামান প্রমাণ হওয়া। নিয়োগ সংক্রান্ত ঘোষণা করতে গিয়ে এমনটাই জানালেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। পাশাপাশি তিনি এদিন জানান এই বছরের মধ্যে এটি উত্তীর্ণ চাকরি প্রার্থীরা নিয়োগ পাবেন।

দায়িত্ব নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান গৌতম পাল জানিয়েছিলেন বছর বছর টেট পরীক্ষা হবে। একই সঙ্গে স্বচ্ছতার সঙ্গে টেট পরীক্ষা হবে বলেও জানিয়েছিলেন তিনি। এবার নিজের কথা রাখতেই টেট পরীক্ষার প্রাথমিক সময় নির্দিষ্ট করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটি।

সাংবাদিক বৈঠকে পর্ষদ সভাপতি বলেন, "২০১৪ সালের ১ লক্ষ ২৪ হাজার ৯৫২ জন টেট উত্তীর্ণ হয়েছিলেন। নিয়োগের জন্য এক লক্ষ ১৮হাজারের বেশি পরীক্ষার্থী রয়েছেন। দুই হাজার কুড়ি ও ২১ সালে ১৬৫০০ জনের শূন্য পদের তালিকা দিয়েছিল সরকার। এর মধ্যে ১৩ হাজার ৬৮৫ জনকে এমপ্ল্যানেট করা হয়েছিল। তার মধ্যে চাকরিতে যোগ দিয়েছিলেন ১৩৫৬৪ জন"।

গৌতম পাল এদিন জানিয়েছেন, ২০১৬ সালের নিয়োগ নীতি মেনেই নিয়োগ করা হবে। ডেট পাস ও এনসিইটি-র নিয়োগের নিয়ম অনুযায়ী বিএড করা থাকলে আবেদন করা যাবে। আইন মেনেই হবে নিয়োগ প্রক্রিয়া। পাশাপাশি তিনি আবার মনে করিয়ে দিয়েছেন প্রত্যেক বছর এই দুবার করে ডেট পরীক্ষা হবে শিক্ষা দপ্তর ও শিক্ষা মন্ত্রী এই বিষয়ে সম্পূর্ণ সহমত পোষণ করেছেন ইতিমধ্যেই।

টেট দুর্নীতি নিয়ে রাজ্য রাজনীতি উত্তাল হতেই সুপ্রিমকোর্ট নির্দেশ দিয়েছিল সেপ্টেম্বর মাসের মধ্যে টেট পরীক্ষা নিতে হবে। তবে, সেপ্টেম্বর না হলেও ডিসেম্বরের মধ্যে এই পরীক্ষা নেওয়া হবে বলে শীর্ষ আদালতকে প্রাথমিক শিক্ষা পর্ষদ জানাবে বলেও জানা গিয়েছে।