বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েও স্বস্তি অধরা মানিকের! এখনই হস্তক্ষেপ নয়, জানাল শীর্ষ আদালত

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০১:০০ পিএম | আপডেট: অক্টোবর ১২, ২০২২, ০৭:১৮ পিএম

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েও স্বস্তি অধরা মানিকের! এখনই হস্তক্ষেপ নয়, জানাল শীর্ষ আদালত
সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েও স্বস্তি অধরা মানিকের! এখনই হস্তক্ষেপ নয়, জানাল শীর্ষ আদালত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইডি নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করার পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। কিন্তু মিলল না স্বস্তি। গ্রেফতারির পর মঙ্গলবার আদালতে পেশ করা হয় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে। আদালতে মানিককে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানান এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এরপরই বিচারক তাঁকে ১৪ দিনের ইডি হেফাজতের নির্দেশ দেন।

এদিকে, সুপ্রিম কোর্টের রক্ষাকবচ থাকা সত্ত্বেও ইডি তাঁকে গ্রেফতার করেছে, এই অভিযোগ তুলে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন মানিক ভট্টাচার্যের আইনজীবী। তবে, এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, এখনই এই বিষয়ে হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত। কাজেই আপাতত ইডি হেফাজতেই থাকতে হচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে।

সুপ্রিম কোর্টে মানিকের আইনজীবী দাবি করেন যে, তাঁর মক্কেলকে যেভাবে ইডি গ্রেফতার করেছে তা অবৈধ। মানিকের হাই- ডায়াবেটিস রয়েছে, এছাড়াও সম্প্রতি তাঁর করোনারি বাইপাস হয়েছে, এমন যুক্তি দেখিয়ে মানিকের মুক্তি চেয়ে আবেদন করা হয়। মানিকের স্বাস্থ্য পরীক্ষা করার সুযোগ দেওয়া হয়নি বলেও কোর্টের আবেদনে দাবি করা হয়। এর পাশাপাশি ১০ এবং ১১ অক্টোবর মানিককে ২৪ ঘণ্টা জেরা করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ওই আবেদনে৷

প্রসঙ্গত, গত মাসের শেষের দিকেই কলকাতা হাইকোর্ট সময় বেঁধে দিয়ে মানিককে সিবিআই-এর সামনে হাজিরার নির্দেশ দেয়। এমনকি প্রয়োজনে মানিককে সিবিআই হেফাজতে নিতে পারবে বলেও নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টে যান মানিক ভট্টাচার্য। শীর্ষ আদালত তাঁকে স্বস্তি দিয়ে জানায় যে, আপাতত মানিকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারবে না কেন্দ্রীয় সংস্থা সিবিআই। সুপ্রিম কোর্টের সেই নির্দেশের উল্লেখ করে এদিন মানিক ভট্টাচার্যের আইনজীবীর পক্ষ থেকে আবেদন করা হয় যে, শীর্ষ আদালতের দেওয়া রক্ষাকবচকে উপেক্ষা করেই ঘুরপথে মানিককে একই মামলায় গ্রেফতার করেছে অপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। কিন্তু এতো কিছুর পরেও মিলল না স্বস্তি। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের গ্রেফতারি নিয়ে হস্তক্ষেপ করতে চায়নি সুপ্রিম কোর্ট।