শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কলকাতা শহর জুড়ে আর চলবে না হুক্কা বার! দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত পুরসভার

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৬:৪৩ পিএম | আপডেট: ডিসেম্বর ৩, ২০২২, ১২:৪৩ এএম

কলকাতা শহর জুড়ে আর চলবে না হুক্কা বার! দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত পুরসভার
কলকাতা শহর জুড়ে আর চলবে না হুক্কা বার! দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত পুরসভার

এবার শহর জুড়ে বন্ধ হতে চলেছে হুক্কা বার। এমনই দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। খুব শীঘ্রই এ নিয়ে নির্দেশিকা জারি করা হবে বলে জানানো হয়েছে। অর্থাৎ শহর কলকাতায় এবার নিষিদ্ধ হলো হুক্কা বার।

শহরে প্রত্যেকটি রেস্তোরাঁতেই এখন প্রায় হুক্কা পাওয়া যায়। সেখানে ভিড় জমান উঠতি বয়স থেকে শুরু করে প্রাপ্তবয়স্করাও। এবার এই হুক্কাবার বন্ধ করতেই তৎপর হলো পুরসভা। জানা গিয়েছে খুব শীঘ্রই এই নিয়ে নির্দেশিকা জারি করা হবে। কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম যত তাড়াতাড়ি সম্ভব হুক্কা বার বন্ধ করার অনুরোধ জানিয়েছেন।

এ প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানান, "যদি দেখা যায় কোনও রেস্তোরাঁয় গোপনে হুক্কা বার চালানো হচ্ছে, সেক্ষেত্রে কড়া পদক্ষেপ করা হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট রেস্তোরাঁ লাইসেন্সও বাতিল করে দেওয়া হতে পারে। বস্তুত, শহরের বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান চালানোর জন্য় ইতিমধ্যে কলকাতা পুলিসের সঙ্গে আলোচনাও সেরে নিয়েছেন পুর আধিকারিকদের"।

প্রসঙ্গত ২০১০ সাল থেকে কলকাতায় হুক্কা বারের লাইসেন্স দেওয়া বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু তা সত্বেও আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে রেস্তোরাঁ গুলোতে হুক্কাবার চলছে, জোরকদমে। অনলাইনে লাইসেন্সের জন্য আবেদন করতেন রেস্তোরাঁর মালিকরা। তখনই কায়দা করে হুক্কা বারের জন্য অনুমোদন আদায় করা হতো। কিন্তু অনলাইনেও সেই অপশন এখন বন্ধ করে দিয়েছে পুরসভা।