শনিবার, ১৮ মে, ২০২৪

হাইকোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে শুরু হল ইন্টারভিউ! স্বভাবতই খুশি চাকরিপ্রার্থীরা

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ০৮:৪১ পিএম | আপডেট: অক্টোবর ২২, ২০২২, ০২:৫৫ এএম

হাইকোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে শুরু হল ইন্টারভিউ! স্বভাবতই খুশি চাকরিপ্রার্থীরা
হাইকোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে শুরু হল ইন্টারভিউ! স্বভাবতই খুশি চাকরিপ্রার্থীরা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এসএসসি-তে নিয়োগ নিয়ে বিতর্কের শেষ নেই। প্রাথমিকে নিয়োগের দাবিতে যখন অনশনে বসেছিলেন টেট উত্তীর্ণরা, ঠিক সেই সময় হাইকোর্টর নির্দেশে উচ্চ প্রাথমিকে শুরু হল ইন্টারভিউ। প্রথমদিনেই ইন্টারভিউ দিলেন ১৯০ জন। ইন্টারভিউ-এর ডাক পেয়ে স্বভাবতই খুশি চাকরিপ্রার্থীরা।

প্রাথমিকের মতোই টেটের মাধ্যমেই উচ্চপ্রাথমিকেও শূন্যপদে নিয়োগ করা হয়। কিন্তু ২০১৪ সালে টেট পাস করার পরেও কেন ইন্টারভিউতে ডাক পেলেন না? এই প্রশ্ন তুলে প্রথমে এসএসসিতেই অভিযোগ জানিয়েছিলেন যে, বেশ কয়েকজন চাকরিপ্রার্থী। এরপরই মামলা দায়ের হয়।

আদালতে সেই মামলার পরিপ্রেক্ষিতেই হলফনামা পেশ করে এসএসসি। উচ্চ প্রাথমিকে ১৫৮৫ পদে নিয়োগের অনুমতি চাওয়া হয়। সেই আবেদন হাইকোর্ট মঞ্জুর করে। এরপরই জারি করা হয় বিজ্ঞপ্তি। আজ ছিল ইন্টারভিউয়ের প্রথম দিন। প্রথম দিনে ১৯৯ জন চাকরিপ্রার্থীকে ডাকা হয়েছিল ইন্টারভিউয়ের জন্য। তবে, আজ ইন্টারভিউ দিয়েছেন ১৯০ জন।

আজ হাইকোর্টের নির্দেশে মেনে যেভাবে ইন্টারভিউ হল, তাতে স্বভাবতই খুশি চাকরি প্রার্থীরা সকলেই। জানা গিয়েছে, আগামীকাল এবং চলতি মাসের ২২, ২৮ অক্টোবর ও ২৯ তারিখও ইন্টারভিউ হবে উচ্চ প্রাথমিকে। এরপর নভেম্বরের ১ থেকে ৪ তারিখ পর্যন্ত চলবে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম দফার ইন্টারভিউ।

শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকেই এসএসসি সদর দফতরে চলছে ইন্টারভিউ প্রক্রিয়া। স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে জানানো হয় যে, মোট ১১টি বিষয়ে প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে। বিষয়গুলি হল, বাংলা, ইংরেজি, নেপালি, ইতিহাস, ভূগোল, পিওর সায়েন্স, হিন্দি, উর্দু, আরবিক এবং বায়ো সায়েন্স। এর মধ্যে কয়েকটি বিষয়ে আজ থেকেই ইন্টারভিউ শুরু করা হয়েছে৷ 

এদিকে টেটে নিয়োগের আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, আজ, শুক্রবার বিকেল চারটে থেকে ১৪ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। কারা আবেদন করতে পারবেন? পর্ষদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৪ ও ২০১৭ সালে যাঁরা টেট পাস করেছেন এবং যাঁদের বয়স চল্লিশের নিচে তাঁরাই আবেদন করতে পারবেন। শূন্যপদের সংখ্যা ১১ হাজারের কিছু বেশি। দুর্গাপুজোর চতুর্থীর দিন নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষক পর্ষদ।