শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

গ্রুপ ডি মামলায় নয়া মোড়! কমিটি বাতিল করে CBI কে অনুসন্ধানের দায়িত্ব কলকাতা হাইকোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ০৪:৩৬ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ১০:৪১ পিএম

গ্রুপ ডি মামলায় নয়া মোড়! কমিটি বাতিল করে CBI কে অনুসন্ধানের দায়িত্ব কলকাতা হাইকোর্টের
গ্রুপ ডি মামলায় নয়া মোড়! কমিটি বাতিল করে CBI কে অনুসন্ধানের দায়িত্ব কলকাতা হাইকোর্টের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গ্রুপ ডি মামলায় এবার নয়া মোড়। কমিটি বাতিল করে সিবিআই-কে অনুসন্ধানের দায়িত্ব দিল কলকাতা হাইকোর্ট। গ্রুপ ডি মামলায় ডিভিশন বেঞ্চের নির্দেশে প্রাক্তন বিচারপতি আর কে বাগের নেতৃত্বে যে অনুসন্ধান কমিটি তদন্ত প্রক্রিয়া চালাচ্ছিল,  এবার সেই কমিটিকে এদিন বাতিল করে দিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি ফের দুর্নীতি মামলায় সিবিআইয়ের হাতে অনুসন্ধানের দায়িত্ব তুলে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ।  গ্রুপ ডি নিয়োগে টাকার নেলদেন হয়েছে কিনা তা খতিয়ে দেখতে ১৬ মার্চের মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে প্রাথমিক রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। 

এদিকে, এদিন রাজ্যের পক্ষ থেকে এই নির্দেশের উপর স্থগিতাদেশ চাওয়া হয়। অ্যাডভোকেট জেনারেল এই স্থগিতাদেশের আবেদন জানান। কিন্তু তা খারিজ করে দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ।  

আদালতের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে, আজকের মধ্যেই সিবিআই-এর ডিরেক্টরকে অনুসন্ধান কমিটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের সঙ্গে যোগাযোগ করে সমস্ত নথি সংগ্রহ করতে হবে। এরপর আগামিকাল সকালে সিবিআইকে আদালতে জানাতে হবে যে, তারা আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে কী
করেছে। যদি সিবিআই-এর ডিরেক্টর আজ রাত ৯টার মধ্যে আদালতের নির্দেশ কার্যকর করতে না পারেন, তাহলে অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের সঙ্গে আগামিকাল সকাল ৮ টা থেকে ১০ টার মধ্যে দেখা করে অবশ্যই সব নথি নেবেন। এছাড়াও অনুসন্ধান কমিটির যদি কোনও অফিস থাকে, তাহলে সেখানে কমিটির সদস্য ছাড়া আর কেউ থাকতে পারবেন না। সঙ্গে অফিসের বাইরে এখন থেকেই মোতায়েন থাকবে সিআরপিএফ। 

প্রসঙ্গত উল্লেখ্য, নিয়োগে যে দুর্নীতি হয়েছে তার ইঙ্গিত আগেই ছিলই। সেই দুর্নীতি ‍‍‘আকাশছোঁয়া’- এমন পর্যবেক্ষণের কথা জানিয়ে আগে কলকাতা হাইকোর্ট বিভিন্ন স্কুলে কর্মরত মোট ৫৭৩ জন চতুর্থ শ্রেণির কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দেয়। সঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সংশ্লিষ্ট জেলাগুলির স্কুল ইনস্পেক্টরদের নির্দেশ দেন যে, এতদিন ওই চতুর্থ শ্রেণির কর্মীরা চাকরি থেকে যে বেতন পেয়েছেন, সেই বেতনের টাকাও তাঁদের থেকে ফিরিয়ে নিতে হবে। এদিকে, দুর্নীতির দায়ে একসঙ্গে এত জনকে সরকারি চাকরি থেকে বরখাস্ত করার হাইকোর্টের নির্দেশের নজির সাম্প্রতিক অতীতে নেই বলেই আইনজ্ঞরা জানাচ্ছেন।