শুক্রবার, ১৭ মে, ২০২৪

বিতর্কের অবসান ঘটাতেই নতিস্বীকার? শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীকে

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১০, ২০২২, ০৫:০২ পিএম | আপডেট: জুলাই ১০, ২০২২, ১১:০৬ পিএম

বিতর্কের অবসান ঘটাতেই নতিস্বীকার? শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীকে
বিতর্কের অবসান ঘটাতেই নতিস্বীকার? শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীকে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোকে কেন্দ্র করে ইতিমধ্যেই বিতর্ক চরমে উঠেছে। রাজ্যের শাসকদল এবং বিরোধী বিজেপি শিবিরের মধ্যে চলছে কাঁদা ছোঁড়াছুঁড়ি। এই বিষয়কে ঘিরে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সংঘাত চরমে পৌঁছায়। এও প্রশ্ন উঠেছে যে, কেন স্মৃতি ইরানি উদ্বোধন করবেন? রাজ্যের তরফে কেন্দ্রের বিরুদ্ধে অসৌজন্যের রাজনীতি করার অভিযোগ তুলেছেন রাজ্যের পরিবহন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। যদিও তা মানছে না বঙ্গ বিজেপি। 

এবার বিতর্কের মাঝেই এবার এই লড়াই থামাতে আসরে নামল মেট্রো রেল কর্তৃপক্ষ। জানানো হল, সোমবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। রবিবারই তাঁর কাছে শিয়ালদহ মেট্রো স্টেশন উদ্বোধন অনুষ্ঠানের আমন্ত্রণ পত্র পৌঁছে দেওয়া হবে।

এই প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও মেয়র ফিরহাদ হাকিম, শিয়ালদহ এলাকার স্থানীয় হিসেবে সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিধায়ক পরেশ পাল, মন্ত্রী অরূপ রায়, হাওড়ার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়-সহ শাসক শিবিরের আরও বেশ কয়েকজন বিধায়ক ও সাংসদকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হচ্ছে। এছাড়াও আমন্ত্রণ পত্র পাঠানো হচ্ছে রাজ্যপাল জগদীপ ধনখড়কেও। এই জন্যই প্রশ্ন উঠছে, তাহলে কি শাসক শিবিরের তোলা অসৌজন্যের রাজনীতির অভিযোগকে মিথ্যে প্রমাণ করতেই এই সিদ্ধান্ত রেলের? ইঙ্গিত তেমনটাই। 

উল্লেখ্য, আগামীকাল ভারচুয়ালি রিমোট কন্ট্রোলের মাধ্যমে শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। প্রাথমিকভাবে রেলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় যে, প্রজেক্ট অঞ্চলের জনপ্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে। সেই হিসেবে অনুষ্ঠানে সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং পরেশ পালকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়। 

এদিকে, যেদিন উদ্বোধন অনুষ্ঠান হচ্ছে, সেদিন মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর রয়েছে। তাই রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম অভিযোগ করেন যে, জেনেশুনেই ওইদিনে মেট্রো প্রকল্প উদ্বোধন করছে কেন্দ্র। অথচ এইসব প্রকল্প মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করা এবং তাঁর রেলমন্ত্রী থাকাকালীন সময় এইসব প্রকল্প অনুমোদন পায়। শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ না জানানোর জন্য কেন্দ্রের বিরুদ্ধে অসৌজন্যের রাজনীতি করার অভিযোগ তুলেছেন রাজ্যের পরিবহন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তবে, তৃণমূল কংগ্রেসের এই অভিযোগ মানতে নারাজ গেরুয়া শিবির। বঙ্গ বিজেপির দাবি, কেন্দ্র সরকার সব ক্ষেত্রেই সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। কিন্তু রাজ্য সেটা করে না। শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ রুটে মেট্রোর উদ্বোধন নিয়ে তীব্র রাজনৈতিক বিবাদ শুরুন,হলে, সেই বিবাদ ও বিতর্ক থামাতেই, খানিকটা ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করল মেট্রো রেল কর্তৃপক্ষ।