শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‘কাল তুমি ক্ষমতায় না থাকলে, ঘরে গিয়ে এজেন্সি কান মুলে দেবে!’ বিস্ফোরক মমতা

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ১০:৫৬ পিএম | আপডেট: অক্টোবর ১৪, ২০২২, ০৫:১০ এএম

‘কাল তুমি ক্ষমতায় না থাকলে, ঘরে গিয়ে এজেন্সি কান মুলে দেবে!’ বিস্ফোরক মমতা
‘কাল তুমি ক্ষমতায় না থাকলে, ঘরে গিয়ে এজেন্সি কান মুলে দেবে!’ বিস্ফোরক মমতা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবার আলিপুরের উত্তীর্ণ স্টেডিয়ামে ভবানীপুর বিধানসভা কেন্দ্রের বিজয়া সম্মিলনী আয়োজিত হয়। এই বিজয়া সম্মিলনীতে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্র থেকে জিতেই তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন এই বিজয়া সম্মিলনীর মঞ্চ থেকেই নাম না করে এজেন্সি ইস্যুতে কেন্দ্রের মোদী সরকারকে আক্রমণ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

এদিন তিনি বলেন, ‘কী ভাবে এরা? পুলিশকে লাঠিপেটা করে আন্দোলন হয়? নাকি ঘরে বসে এজেন্সি দিয়ে আন্দোলন? আজ তুমি ক্ষমতায় আছো, অনেক এজেন্সিকে ব্যবহার করছো। কাল তুমি ক্ষমতায় না থাকলে, ঘরে গিয়ে এজেন্সি কান মুলে দেবে। এজেন্সির কানমোলার জন্য তৈরি থাকুন।’

উল্লেখ্য, তৃতীয়বার সরকার গঠনের আগেই একুশের বিধানসভা নির্বাচন শুরু হওয়ার প্রাক্কালে, নারদা মামলায় শাসকদলের প্রভাবশালী নেতাদের নিয়ে বিস্তর টানাটানি হয়। এই মামলায় ফিরহাদ-সহ প্রয়াত হেভিওয়েট সুব্রত মুখোপাধ্যায়ের নাম জড়িয়েছিল। ঘাসফুলের ৪ নেতা-মন্ত্রীর নাম জড়ানোর ইস্যুতে কম জল ঘোলা হয়নি। এর সঙ্গে ছিল গরু পাচার মামলা। এরপর বিধানসভা নির্বাচন শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই আরও একটি মামলা যুক্ত হয়। আর তা হল ভোট পরবর্তী হিংসার মামলা।

শুধুমাত্র এই কটিই নয়, আরও বেশ কিছু মামলায় জেরবার রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। এইসব মামলাগুলির ক্ষেত্রে আদালতের নির্দেশে বেশিরভাগের তদন্তভার যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে। যে সব মামলায় তদন্তে প্রথমে সিট গঠন করা হয়েছিল, সেগুলির অধিকাংশই পরে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে দায়িত্বভার তুলে দেওয়া হয়।

কিন্তু একুশের বিধানসভা নির্বাচনের সময় থেকেই প্রশ্ন উঠতে শুরু করে, ভোটের আগেই কেন কেন্দ্রীয় এজেন্সি? এনিয়ে প্রশ্ন তুলেছিল জোড়া ফুল শিবিরের নেতা-মন্ত্রীরা। যদিও এই প্রশ্নের মাঝেই ফের তৃতীয়বার বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। তবে, বিধানসভা ভোট, উপনির্বাচন, পুরসভা ভোট মিটলেও, এজেন্সির তদন্ত অব্যাহত। ২২-এ কেন্দ্রীয় এজেন্সির তদন্ত আরও তরান্বিত হয়। শিরোনামে আসে নিয়োগ দুর্নীতি মামলা। যা নিয়ে এখনও জেরবার রাজ্যের শাসকদল। এর সঙ্গে গরু পাচার, কয়লা পাচার তো আছেই।

এই পরিস্থিতিতেই এদিন এজেন্সি নিয়ে মুখ খোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ এবং গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডল এখন জেলে। এদিকে, এই পরিস্থিতিতে পু জোর আগে কেন্দ্রীয় এজেন্সি দিয়ে ভয় দেখাতে পারবে না, শাসকদলের এমনও ব্যানারও শহরে দেখা গেছে। এরপর তৃণমূলের বড় বড় দুই সমাবেশের পর এদিন আরও একবার নাম না করেই এজেন্সি ইস্যুতে কেন্দ্রকে আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।