শুক্রবার, ১৭ মে, ২০২৪

লোকাল ট্রেন ও মেট্রোর নিত্যযাত্রীদের জন্য সুখবর! আগামীকাল থেকে বড় ছাড়ের ঘোষণা সরকারের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২, ০৮:৩৮ পিএম | আপডেট: জানুয়ারি ৩১, ২০২২, ০৯:০৮ পিএম

লোকাল ট্রেন ও মেট্রোর নিত্যযাত্রীদের জন্য সুখবর! আগামীকাল থেকে বড় ছাড়ের ঘোষণা সরকারের
লোকাল ট্রেন ও মেট্রোর নিত্যযাত্রীদের জন্য সুখবর! আগামীকাল থেকে বড় ছাড়ের ঘোষণা সরকারের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ লোকাল ট্রেন এবং মেট্রোর নিত্যযাত্রীদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক কথায় এই ঘোষণাকে সুখবরও বলা যায়। এবার থেকে আরও বেশি সংখ্যায় যাত্রী নিয়ে যাতায়াত করবে লোকাল ট্রেন এবং মেট্রো। সোমবার এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

 

নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে যে, মঙ্গলবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি থেকে ৭৫ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবে লোকাল ট্রেন এবং মেট্রো রেল। রাজ্য সরকারের এই ঘোষণার জেরে নিঃসন্দেহে একটা বড় অংশের মানুষের স্বস্তি মিলবে, এমনটাই মনে করা হচ্ছে। কারণ, প্রতিদিন গ্রাম এবং মফঃস্বল থেকে বহু মানুষ শহর কলকাতায় কাজে বা অন্য কোনও প্রয়োজনে আসেন। আবার শহর থেকেও মানুষ মফঃস্বলে যান।

 

এছাড়াও কলকাতা মেট্রোতেও প্রতিদিন সফর করেন বহু মানুষ। তাই নিত্যযাত্রীদের জন্য সরকারের এই ঘোষণা সুখবরই বটে। সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলন করে ফের রাজ্যে বিধিনিষেধে কিছুটা ছাড় দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হল- এদিন মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, রাজ্যে ফের খুলছে স্কুল-কলেজ। ৩ তারিখ থেকে রাজ্যে খুলতে স্কুল এবং কলেজ। সাংবাদিক বৈঠক করে এদিন এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, স্কুলের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস এবং সেই সঙ্গে পলিটেকনিক, বিশ্ববিদ্যালয়গুলো, কলেজ, আইটিআই আগামী ৩ তারিখ থেকে খুলে যাচ্ছে। তার কারণ, ৪ ও ৫ তারিখ সরস্বতী পুজোর ছুটি থাকবে। কাজেই প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠান সরস্বতী পুজো করে। ৩ তারিখ স্কুল খুললে পড়ুয়ারা পুজোটা আনন্দ করে করতে পারবে। শিক্ষকরাও সময় পাবেন।  অন্যদিকে, ছোটদের প্রাইমারি খোলার বিষয়ে আপাতত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত তাদের পাড়ায় পাড়ায় পাঠশালা অর্থাৎ শিক্ষালয় হবে। শিক্ষকরা ছোট ছোট জায়গা বেছে নেবেন সমস্ত পাড়ায়। সেখানেই ক্লাস নেওয়া হবে। 

 

এদিকে, এবার থেকে রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত জারি থাকবে নাইট কার্ফু। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, ওমিক্রন এবং করোনা সংক্রমণ বাড়তে থাকায় ২০২২-এর শুরুতেই রাজ্যে কড়া বিধিনিষেধ চালু করে রাজ্য সরকার। পুরোপুরি বন্ধ না করে, ৫০ শতাংশ যাত্রী নিয়ে রাত ১০টা পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা চালু রাখার নির্দেশ দেয় সরকার। কিন্তু এই মুহূর্তে করোনা অনেকটাই নিয়ন্ত্রণে আসায় ফের বেশি সংখ্যক যাত্রী নিয়ে চালু হতে চলেছে লোকাল ট্রেন।