রবিবার, ০৫ মে, ২০২৪

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সময় মতো অফলাইনেই! স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে বসবে সিসিটিভি

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৯:১৭ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২২, ০৩:১৭ এএম

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সময় মতো অফলাইনেই! স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে বসবে সিসিটিভি
মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে সময় মতো অফলাইনেই! স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে বসবে সিসিটিভি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সময় মতোই সূচি মেনেই হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। নির্দিষ্ট দিনে করোনা বিধি মেনে অফলাইনেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে রাজ্যে। সব জেলার ডিএম এবং এসপিদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এবার নিজের স্কুলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে ছাত্র-ছাত্রীরা। ৭ থেকে ১৬ মার্চ হবে মাধ্যমিক এবং ২ এপ্রিল শুরু হবে উচ্চমাধ্যমিক, শেষ হবে ২০ এপ্রিল।  

এদিকে, পরীক্ষার আগে সমস্ত স্কুলগুলির স্যানিটাইজেশন বাধ্যতামূলক করা হয়েছে। যে সমস্ত স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রগুলি রয়েছে, সেখানে সিসিটিভি লাগানোর নির্দেশ দিয়েছেন রাজ্যে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এদিন প্রতিটি জেলার জেলাশাসকদের সঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রসঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি কমেছে মৃত্যুর সংখ্যাও। এদিকে মাধ্যমিক পরীক্ষা অনলাইনে না অফলাইনের মাধ্যমে হবে তা নিয়ে এতদিন পর্যন্ত কোনও সঠিক সিদ্ধান্ত নেওয়া যাচ্ছিল না। তাই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও, জেলায় পরিস্থিতি কেমন, অফলাইনে পরীক্ষার ব্যবস্থা করলে করোনা পরিস্থিতি সেক্ষেত্রে কোনও বাধা হয়ে দাঁড়াবে কিনা, এসব নিয়েই এদিন সিদ্ধান্ত নিতে জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন রাজ্যে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।  

জানা গিয়েছে, সবদিক খতিয়ে দেখে, আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পরীক্ষাকেন্দ্রগুলিতে সশরীরে উপস্থিত থেকে পরীক্ষা নেওয়া হবে। সিদ্ধান্ত হয়েছে, নির্ধারিত দিনেই পরীক্ষাকেন্দ্রে বসে পরীক্ষা দিতে পারবে পরীক্ষার্থীরা। এক্ষেত্রে যে পরীক্ষাকেন্দ্রগুলি স্পর্শকাতর বলে চিহ্নিত, সেগুলি নিয়ে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। প্রত্যেকটি স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। অন্যান্যবারের মতো এবারও পরীক্ষাকেন্দ্র চত্বরে ১৪৪ ধারা জারি থাকবে। পাশাপাশি সতর্ক থাকবে পুলিশও।