সোমবার, ২০ মে, ২০২৪

কতদিনের মাথায় বেরোচ্ছে মাধ্যমিকের ফল? কী বলছে পর্ষদ?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১৬, ২০২২, ০৮:০০ পিএম | আপডেট: মার্চ ১৭, ২০২২, ০২:০০ এএম

কতদিনের মাথায় বেরোচ্ছে মাধ্যমিকের ফল? কী বলছে পর্ষদ?
কতদিনের মাথায় বেরোচ্ছে মাধ্যমিকের ফল? কী বলছে পর্ষদ?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কয়েকদিন আগেই শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। করোনা আতঙ্ক কাটিয়ে এবছর অফলাইনে পরীক্ষা দিতে পেরে স্বভাবতই খুশি ছাত্র-ছাত্রীরা। পরীক্ষা শেষ হয়েছে। এবার পরীক্ষা শেষ হতেই প্রশ্ন উঠতে শুরু করেছে, কবে প্রকাশিত হবে মাধ্যমিকের ফল? 

এদিন সাংবাদিক বৈঠক করেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে একাধিক প্রশ্নের উত্তর দেন তিনি। এই বৈঠকেই তাঁকে রেজাল্ট নিয়েও প্রশ্ন করা হয়। 

এদিন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান যে, ‘পূর্ব বর্ধমানের দুই ছাত্র ভুগোল পরীক্ষায় মোবাইল নিয়ে গিয়েছিল। ওই দুটি মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে। এর পাশাপাশি শ্যামপুর হাইস্কুলের হাইস্কুলের পরীক্ষাকেন্দ্রে বালিপুর মেলাতলা হাই স্কুলের এক পরীক্ষার্থীর দাদা এসে ৭ তারিখ পরীক্ষা দেয়। সেই সঙ্গে সইও করে দেয়। পরের পরীক্ষায় যখন ওই পরীক্ষার্থী নিজে আসে তখন দুটি সাক্ষরের তফাত নজরে আসে। এমন অনেক অভিযোগ এসেছে। বড় রকমের কোনও অভিযোগ সামনে আসেনি। পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। অনুপস্থিতির সংখ্যা ফলপ্রকাশের দিন জানানো হবে।’

অন্যদিকে, ফল প্রকাশ সম্পর্কে পর্ষদ সভাপতি বলেন, ‘সুপ্রিম কোর্টের নিয়ম অনুযায়ী পরীক্ষার ৯০ দিনের মধ্যেই ফল প্রকাশ করতে হবে। আমি কথা দিচ্ছি, ৯০ দিনের মধ্যে ফল প্রকাশিত হবে।’

প্রসঙ্গত উল্লেখ্য, এবার মাধ্যমিক পরীক্ষায় নকল রুখতে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছিল প্রতিটি পরীক্ষাকেন্দ্রে। মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁস হওয়া রুখতে রাজ্যের মধ্যে সাতটি জেলায় ইন্টারনেট পরিষেবা পরীক্ষা চলাকালীন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও পরে কলকাতা হাইকোর্ট এই নির্দেশে স্থগিতাদেশ জারি করে। পাশাপাশি এ বছর নয়া কিছু নিয়ম জারি করে মধ্যশিক্ষা পর্ষদ। সেই নিয়ম অনুযায়ী, পরীক্ষা শুরুর প্রথম সোয়া একঘণ্টা পর্যন্ত শৌচালয়ে যেতে পারবে না কোনও পরীক্ষার্থী। কারণ, বোর্ডের বক্তব্য ছিল, শৌচালয়ে যাওয়ার সময়ই হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফাঁস হয় প্রশ্নপত্র। ছাড়াও সিসি ক্যামেরার মাধ্যমেও নজরদারি চলে পরীক্ষা কেন্দ্রগুলিতে।