শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‍‍`আমাদের সময়ে ভাবতেও পারতাম না‍‍`! উচ্চমাধ্যমিকে ‍‍`ফেল‍‍` পড়ুয়াদের বিক্ষোভে হতবাক মুখ্যমন্ত্রী

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১৬, ২০২২, ০৭:৩১ পিএম | আপডেট: জুন ১৭, ২০২২, ০১:৩৭ এএম

‍‍`আমাদের সময়ে ভাবতেও পারতাম না‍‍`! উচ্চমাধ্যমিকে ‍‍`ফেল‍‍` পড়ুয়াদের বিক্ষোভে হতবাক মুখ্যমন্ত্রী
‍‍`আমাদের সময়ে ভাবতেও পারতাম না‍‍`! উচ্চমাধ্যমিকে ‍‍`ফেল‍‍` পড়ুয়াদের বিক্ষোভে হতবাক মুখ্যমন্ত্রী

গত সপ্তাহেই প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। আর তারপর থেকেই উচ্চমাধ্যমিকে অকৃতকার্য পড়ুয়াদের বিক্ষোভে উত্তাল গোটা পশ্চিম বাংলা। পরীক্ষায় ‍‍`পাশ‍‍` করানোর দাবিতে রাজ্যজুড়ে ধর্নায় বসেছে পড়ুয়ারা। কোথাও আবার টায়ারও জ্বালানো হয়েছে৷ সব মিলিয়ে বিশৃঙ্খলতার চূড়ান্ত!

এই প্রসঙ্গেই এবার সরাসরি মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, পড়ুয়াদের এমন কাণ্ড দেখে বাস্তবিকই হতবাক তিনি। একইসঙ্গে পড়ুয়াদের উদ্দেশ্যে বিশেষ বার্তাও দিলেন তিনি।

বৃহস্পতিবারই দিল্লি থেকে ফেরেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফিরেই দক্ষিণেশ্বরে গিয়ে মিউজিয়ামের উদ্বোধন করেন। আর সেখান থেকেই বিভিন্ন বিষয় নিয়ে মুখ খুলতে শোনা যায় তাঁকে। তখনই উচ্চমাধ্যমিকে অনুত্তীর্ণ হওয়ার কারণে চলা বিক্ষোভ নিয়েও কথা বলেন তিনি। এই প্রসঙ্গে নিজের হতাশা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, "এখন এগুলো কী হচ্ছে? এখানে ওখানে, যেখানে সেখানে বিক্ষোভ। আমি বলিনি যে বিক্ষোভ করা যাবে না। কিন্তু তা বলে উচ্চমাধ্যমিকে পাশ করতে পারেনি বলে বিক্ষোভ! আমাদের সময়ে এসব কথা ভাবতেও পারতাম না।"

মমতা বন্দ্যোপাধ্যায় এরপর আরও বলেন, আসলে এসবে পড়ুয়াদের দোষ নেই। বরং যাঁরা তাদের গাইড করছেন তাঁদেরই দোষ। তাঁরাই সঠিক দিশা দেখাতে পারেননি। এরপর পড়ুয়াদের উদ্দেশ্যে রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, কাজী নজরুল সহ অন্যান্যদের বই পড়ার কথা বলেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, গত শুক্রবারই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পরই  রাজ্যের বিভিন্ন জেলায় অবরোধে শামিল হয় অকৃতকার্য পড়ুয়ারা। উচ্চ মাধ্যমিকে পাশ করানোর দাবিতে বজবজ ট্রাঙ্ক রোড অবরোধ করেন দক্ষিণ চব্বিশ পরগনার মহেশতলার সারেঙ্গাবাদ হাই স্কুল ও যজ্ঞেশ্বরী গার্লস হাই স্কুলের অকৃতকার্য পড়ুয়ারা। রাস্তা অবরোধ করে বিক্ষোভে সামিল হন বনগাঁ কুমুদিনী বালিকা বিদ্যালয়ের পড়ুয়ারাও। অবরোধ চলে শিলিগুড়িতেও।

রাজ্যজুড়ে এহেন বিক্ষোভের জেরে খাতা রিভিউয়ের নিয়মে বড় পরিবর্তন আনার পথে হাঁটতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের তরফে জানানো হয়েছে, এই বছরে পরীক্ষার সব খাতাই রিভিউ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে এই নিয়ম শুধু এই বছরের জন্যই প্রযোজ্য থাকবে বলে জানানো হয়েছে।