শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

এসএসকেএম-এ মমতা! ট্রমা কেয়ার নিয়ে মুখ খুলে বললেন, ‘প্রসেস পরে হবে, আগে চিকিৎসা’

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৮:০২ পিএম | আপডেট: ডিসেম্বর ৯, ২০২২, ০২:১২ এএম

এসএসকেএম-এ মমতা! ট্রমা কেয়ার নিয়ে মুখ খুলে বললেন, ‘প্রসেস পরে হবে, আগে চিকিৎসা’
এসএসকেএম-এ মমতা! ট্রমা কেয়ার নিয়ে মুখ খুলে বললেন, ‘প্রসেস পরে হবে, আগে চিকিৎসা’

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এদিন স্বাস্থ্য প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে গিয়ে এসএসকেএম হাসপাতাল থেকে চিকিৎসা পরিষেবা নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী রোগী রেফার করা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি পরিষ্কার ভাষায় বলেন, চিকিৎসা আগে, বাকি প্রসেস পরে করা যাবে। দিল্লি থেকে ফেরার পথে এদিন মুখ্যমন্ত্রী সোজা এসএসকেএম হাসপাতালে যান।

চিকিৎসা করাতে এসে ভর্তির প্রক্রিয়াতেই যদি সময় চলে যায় তাহলে সেক্ষেত্রে রোগীর কী হবে? আজ এসএসকেএম হাসপাতালে একাধিক পরিষেবার উদ্বোধন করতে গিয়ে মমতা বন্দ্য়োপাধ্যায় এই প্রশ্ন তোলেন। মুখ্যমন্ত্রীর কথায়, হাসপাতালে চিকিৎসা অনেক খরচ সাপেক্ষ তাই মানুষ সরকারি হাসপাতালে আসেন। তাই তাদের দিকটা দেখতে হবে। এসএসকেএমের বিভিন্ন ওয়ার্ড ঘুরে এদিন কার্যত কিছুটা অসন্তোষই প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রী সরকারি হাসপাতালের চিকিৎসকদের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ‘ডাক্তারিকে অনেকেই ভাবেন এটা শোকেস অনেকে আবার প্রাইভেট চেম্বার করেন। কারণ, সরকারি হাসপাতালে নির্দিষ্ট বেতনের মধ্যে কাজ করতে হয়। কিন্তু পার্থক্য এটাই যে, সরকারি হাসপাতালের ডাক্তার আর নার্সরা সারারাত জেগে পরিষেবা দেন, এটা তাঁদের ক্রেডিট।’ সেই সঙ্গে এদিন মুখ্যমন্ত্রী চিকিৎসকদের রাতে থাকার জন্য আবেদন করেন।

এদিকে, আজও দুর্ঘটনায় আহতদের হাসপাতালে ভর্তি করার ক্ষেত্রে বড় সমস্যা নিয়মকানুন। নিয়মের গণ্ডির বেড়াজালে আটকে অনেকক্ষেত্রেই চিকিৎসা শুরুর আগেই মৃত্যুর কোলে ঢলে পড়েন দুর্ঘটনাগ্রস্ত রোগী। এদিন মুখ্যমন্ত্রী চিংড়িহাটার দুর্ঘটনা প্রসঙ্গ তুলে বলেন, ‘প্রসেস পরে হবে, আগে চিকিৎসা। ট্রমা কেয়ার সেন্টারে এসব করা যায় না। এটা ইমারজেন্সি।’ দূরদূরান্ত থেকে অনেক সময় অন্তঃসত্ত্বা মহিলাদের রেফার করা হয়। তারপর থাকে ভর্তি করার প্রসেস। তা নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রেগনেন্ট মহিলা রেফার হয়ে ৬ ঘণ্টার রাস্তা এলে তো মরেই যাবেন। তারপর থাকে প্রসেস।’

এদিন এসএসকেএম হাসপাতালে গিয়েই চিংড়িহাটা দুর্ঘটনার আহতদের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভয়াবহ পথ দুর্ঘটনায় চিংড়িহাটায় জখম হন ৫ জন। জানা যায়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে পরপর বেশ কয়েকটি গাড়িকে ধাক্কা মারে। ঘাতক গাড়িটি ধাক্কা মারে কয়েকজন পথচারীকেও। পথচারীদের ধাক্কা মেরে গাড়িটি গিয়ে শেষমেশ আটকায় গার্ড রেলে। ঘটনায় ৫ জন গুরুতর জখম হয়েছেন। আহতদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

তিনি বলেন, ‘আজ একটি দুর্ঘটনায় এক মাদকাসক্ত যুবক সাত আটজনকে ধাক্কা মারে। তাঁরা অবশ্য ভালো টেক কেয়ার পাচ্ছেন। আমি দেখতে গিয়েছিলাম। ট্রমা কেয়ারটা কষ্ট করে করেছি। দুপুরে ভর্তি হয়েছে। এখনও ব্যান্ডেজ হয়নি দেখলাম কিছু ক্ষেত্রে।’

উল্লেখ্য, রাজ্যের অনেক হাসপাতাল চিকিৎসকদের সংখ্যা কম। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী চিকিৎসা সংক্রান্ত খুঁটিনাটি কাজ যেমন, ইনজেকশন দেওয়া, ড্রেসিং করা এসবের জন্য নার্সদের ব্যবহারের কথা বললেন। প্রয়োজনে আরও নার্স নিয়োগের কথা বলেন। ডাক্তার ও নার্সদের প্রশংসা করে বলেন, ‘ওনারা কাজ করেছেন বলেই টিকাকরণে এগিয়ে বাংলা। মাতৃ মৃত্যুর হার কমেছে। পিজি ও আরজি কর হাসপাতাল থেকে পাশ করা চিকিৎসকদের খুব মেধাবী’।