শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মাঙ্কিপক্স নিয়ে আগাম সতর্ক বাংলা, এর সংক্রামণ থেকে বাঁচতে কী নির্দেশ দিল স্বাস্থ্যভবন?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৯:৫৭ এএম | আপডেট: মে ২৭, ২০২২, ০৩:৫৭ পিএম

মাঙ্কিপক্স নিয়ে আগাম সতর্ক বাংলা, এর সংক্রামণ থেকে বাঁচতে কী নির্দেশ দিল স্বাস্থ্যভবন?
মাঙ্কিপক্স নিয়ে আগাম সতর্ক বাংলা, এর সংক্রামণ থেকে বাঁচতে কী নির্দেশ দিল স্বাস্থ্যভবন?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার ভয়াবহতা দেশ তথা বাংলা প্রত্যক্ষ করেছে। এখন আবার নতুন আতঙ্কের নাম মাঙ্কিপক্স। এই মাক্সিপক্স যাতে করোনার মতোই ভয়াবহ আকার নিতে না পারে, তার জন্য আগে থেকেই সতর্ক দেশ। এর ব্যতিক্রম নয় বাংলাও। 

উল্লেখ্য, কিছুদিন আগেই মাঙ্কিপক্স নিয়ে সমস্ত রাজ্যগুলিকে সতর্কতামূলক পরামর্শ এবং নির্দেশিকা দিয়েছিল কেন্দ্র সরকার। কেন্দ্রের পর এবার রাজ্য সরকারও এই সংক্রামক ভাইরাসের হাত থেকে বাঁচতে নির্দেশিকা জারি করল। কোনও সন্দেহজনককে আইসোলেশনে রাখা-সহ একাধিক নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের পক্ষ থেকে। 

রাজ্যের পক্ষ থেকে নির্দেশিকায় বলা হয়েছে- কোনও ব্যক্তির গায়ে যদি ফুসকুড়ি- সহ মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায়, তাহলে সেক্ষেত্রে অতিরিক্ত নজরদারি করতে হবে। যে সব দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে, সেখান থেকে যদি কোনও ব্যক্তি গত ২১ দিনে দেশে এসে থাকেন, তাহলে সেক্ষেত্রে তাঁর উপরও নজরদারি চালাতে হবে। 

এই ধরনের ঘটনা সামনে এলে সঙ্গে সঙ্গে জানাতে হবে CMOH/ MSO (কলকাতার জন্য)-কে। সেইসঙ্গে মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিকে চিকিৎসার সময় যাবতীয় সাবধানতা অবলম্বন করতে হবে যাতে কোনভাবেই তা ছড়িয়ে না পড়ে। 

কোনও সন্দেহজনক ব্যক্তির মধ্যে এই ভাইরাসের উপসর্গ দেখা গেলে, রাজ্যের স্বাস্থ্য দফতর বিষয়টি ‘মনিটর’ করবে এবং আক্রান্ত ব্যক্তির দেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য NIV পুনেতে পাঠানো হবে। এছাড়াও নির্দেশিকায় বলা হয়েছে যে, কোনও আক্রান্ত কোভিড পজিটিভ হলে তিনি গত ২১ দিনে কার কার সংস্পর্শে এসেছিলেন তাও খতিয়ে দেখা হবে।

এই ভাইরাসের ক্ষেত্রে মৃত্যুর ঘটনা এখনও পর্যন্ত অনেক কম। এদেশে এখনও এই ভাইরাস পাওয়া যায়নি। কিন্তু বিভিন্ন দেশে এই ভাইরাসের হদিশ মিলেছে। কাজেই এতোটুকুও অসতর্ক হওয়া যাবে না। জানা গিয়েছে, এই মাঙ্কিপক্সে মৃত্যুর হার ১ থেকে ১০ শতাংশ। জানা গিয়েছে, সাধারণত এই ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড ৭ থেকে ১৪ দিন। কিন্তু তা আবার ৫ থেকে ২১ দিন পর্যন্তও হতে পারে। 

উল্লেখ্য, এখনও পর্যন্ত এই ভাইরাসের নতুন করে হদিশ মিলেছে ইউএস, কানাডা, অস্ট্রেলিয়া, ইউ কে, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ড, ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড এবং ইজরায়েলে। এদিকে আবার মধ্য এবং পশ্চিম আফ্রিকার দেশগুলিতে মাঙ্কিপক্স এন্ডেমিক পর্যায়ে রয়েছে। আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে এই ভাইরাসে আক্রান্তদের আইসোলেশনে রাখার পরামর্শ দেওয়া হয়েছিল। কোনভাবেই যাতে এই ভাইরাস করোনার মতো ভয়াবহ আকার নিতে না পারে তার জন্য আগে থেকেই সতর্ক কেন্দ্র এবং রাজ্য।