শুক্রবার, ০৩ মে, ২০২৪

মালবাজার বিপর্যয় থেকে শিক্ষা! কালীপুজোর বিসর্জনের আগে বিশেষ নির্দেশ নবান্নের

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২, ০৪:৫০ পিএম | আপডেট: অক্টোবর ২৫, ২০২২, ১০:৫০ পিএম

মালবাজার বিপর্যয় থেকে শিক্ষা! কালীপুজোর বিসর্জনের আগে বিশেষ নির্দেশ নবান্নের
মালবাজার বিপর্যয় থেকে শিক্ষা! কালীপুজোর বিসর্জনের আগে বিশেষ নির্দেশ নবান্নের

দুর্গাপূজার বিসর্জনের সময় মাল বাজারে হরপা বান এসে যে বিপর্যয় সৃষ্টি হয়েছিল তা থেকে শিক্ষা নিয়ে এবার কালীপুজোর বিসর্জনের আগেই নড়েচড়ে বসেছে নবান্ন। আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে কালীপুজোর বিসর্জন। তার আগেই বিসর্জন নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করেছে নবান্ন।

নবান্নের তরফে জারি করা ওই নির্দেশিকা জানানো হয়েছে, ২৫, ২৬, ২৭এবং ২৮ অক্টোবর কালী পুজোর ভাষান চলবে। যাবতীয় ভাষান শেষ করতে হবে ২৮ অক্টোবরের মধ্যে। এছাড়াও বিসর্জনের সময় যাতে কোনো রকম অবাঞ্ছিত অপ্রিতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রতিটি জেলার এসপি, আইসি,ডিআইজি, আইজি দের এই বিষয়ে খেয়াল রাখতে হবে। প্রয়োজনীয় সব ধরনের সর্তকতা মূলক পদক্ষেপ নিতে হবে। গঙ্গার ঘাট গুলিতে বিশেষ নজরদারি চালাতে হবে।

একই সঙ্গে সেচ দপ্তরের আধিকারিকদেরকেও বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে মুখ্য সচিবের তরফে। বিসর্জন চলাকালীন যাতে কন্ট্রোল রুম খোলা থাকে সে বিষয়ে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও বান আসার খবর পেলে যেন সঠিকভাবে নজরদারি চালানো হয় এবং আগাম পূর্বাভাস দেওয়া হয় সে বিষয়েও নির্দেশ দেয়া হয়েছে সেচ দপ্তরের আধিকারিকদের।

ইতিমধ্যেই এই নিয়ে ভিডিও কনফারেন্সে বৈঠক সেরেছেন রাজ্যের মুখ্য সচিব। কালীপুজোর বিসর্জন এবং ছট পুজোর আগে যাতে ঘাট গুলিতে বিশেষ নজরদারি চালানো হয় সেজন্য ইতিমধ্যেই প্রত্যেকটি জেলা শাসক কে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই নিয়ে ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন। ফের আরো একবার নির্দেশিকা জারি করে বিসর্জনের সময় যেকোনো বিপর্যয় এড়াতে সতর্ক করলো নবান্ন।