রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

নয়া রাজ্যপাল হিসেবে আজ শপথ সিভি আনন্দ বোসের! কেমন হবে রাজ্যের সঙ্গে সম্পর্কের সমীকরন?

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ০৯:৩৬ এএম | আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ০৩:৩৬ পিএম

নয়া রাজ্যপাল হিসেবে আজ শপথ সিভি আনন্দ বোসের! কেমন হবে রাজ্যের সঙ্গে সম্পর্কের সমীকরন?
নয়া রাজ্যপাল হিসেবে আজ শপথ সিভি আনন্দ বোসের! কেমন হবে রাজ্যের সঙ্গে সম্পর্কের সমীকরন?

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হয়েছেন সিভি আনন্দ বোস। বুধবার রাজ্যের নতুন রাজ্যপাল হিসেবে শপথ নেবেন তিনি। ইতিমধ্যে মঙ্গলবার সপরিবারে কলকাতায় এসে পৌঁছেছেন নয়া রাজ্যপাল। এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি তাকে শপথ পাঠ করাবেন।

মঙ্গলবার কলকাতা বিমানবন্দরে তাকে স্বাগত জানাতে জান রাজ্যের পুর মন্ত্রী ফিরহাদ হাকিম, শিল্পমন্ত্রী শশী পাঁজা, মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সহ বিধান নগরের পুলিশ কমিশনার গৌরব শর্মা। জানা গিয়েছে, আজ সকাল পৌঁনে ১১ নাগাদ শপথ নেবেন রাজ্যের নয়া রাজ্যপাল সি ভি আনন্দ বোস। নবান্ন সূত্রে খবর, বাংলার গর্ব রসগোল্লা দিয়ে রাজ্যপালকে স্বাগত জানাতে চলেছে সরকার।

ভোট পরবর্তী হিংসা হোক কিংবা শিক্ষায় দুর্নীতি,  একের পর এক ইস্যুতে রাজভবনের সঙ্গে সংঘাতে জড়িয়েছে নবান্ন। আগের রাজ্যপাল জগদিপ ধনকরের সঙ্গে মোটেও সম্পর্ক ভালো ছিল না রাজ্যের। তবে এবার কি হয় সেটা অবশ্য দেখার।

যদিও নতুন রাজ্যপাল আগেই ইঙ্গিত দিয়েছেন, কারও উত্তরসূরি হিসেবে নন, তিনি নিজের ধরণেই চলবেন। কিন্তু গত বছর রাজ্যে বিধানসভা ভোট-পরবর্তী হিংসার অভিযোগ ওঠার পর দিল্লির একটি স্বেচ্ছাসেবী সংস্থা তাদের একটি ফ্যাক্ট ফাইন্ডিং টিম বাংলায় পাঠিয়েছিল। সেই দলের সদস্যদের তালিকায় নাম ছিল অবসরপ্রাপ্ত আইএএস আনন্দ বোসেরও।

রাষ্ট্রপতি ভবন থেকে বিজ্ঞপ্তি জারি করে কেরল ব্যাচের প্রাক্তন আইএএস অফিসার সি ভি আনন্দ বোসকে স্থায়ী রাজ্যপালের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। গত বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন থেকে তাঁর নিয়োগের চিঠি প্রকাশিত করা হয়েছিল।এর আগে সি ভি আনন্দ বসু মেঘালয় সরকারের উপদেষ্টা পদের দায়িত্ব সামলেছেন সি ভি আনন্দ বোস। তারও আগে কেরলের মুখ্যমন্ত্রীর সচিব হিসাবে কাজ করেছেন। কেরলের বিভিন্ন সরকারি দফতরের সচিব হিসাবে দায়িত্ব পালন করেছেন।