বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

মোমিনপুর কাণ্ডের তদন্তভার নিচ্ছে NIA! নতুন করে মামলা দায়ের

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ১১:২৬ পিএম | আপডেট: অক্টোবর ১৯, ২০২২, ০৫:২৬ এএম

মোমিনপুর কাণ্ডের তদন্তভার নিচ্ছে NIA! নতুন করে মামলা দায়ের
মোমিনপুর কাণ্ডের তদন্তভার নিচ্ছে NIA! নতুন করে মামলা দায়ের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মোমিনপুরের অশান্তির তদন্তভার এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএর হাতে। এই মামলায় এখনও পর্যন্ত ৬৫ জন গ্রেফতার হয়েছেন। মোমিনপুর কাণ্ডে এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সূত্রের খবর, মঙ্গলবার এই ব্যাপারে নতুন করে এনআইএ অভিযোগ দায়ের করে মামলা শুরু করেছে। 

বুধবারই ব্যাঙ্কশাল আদালতে এই এফআইআর-এর কপি এনআইএ পেশ করতে পারে। তার ভিত্তিতেই মোমিনপুরে ফের হানা দিয়ে পারেন গোয়েন্দারা। সেখানকার সিসিটিভির ফুটেজ ও এলাকার কিছু ভিডিও ফুটেজ এনআইএ খতিয়ে দেখবে। পুলিশের হাত থেকে ধৃতদের নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

ঘটনার সূত্রপাত ৯ অক্টোবর। দুর্গাপুজোর উৎসব মিটতে না মিটতেই অশান্তির সূত্রপাত হয় খোদ কলকাতায়। মোমিনপুরের ময়ূরভঞ্জ রোডে দুই গোষ্ঠীর অশান্তির জেরে প্রবল ইটবৃষ্টি হয়। এখানেই থেমে যায়নি ঘটনা। পরের দিন দুপুরে ফের নতুন করে উত্তেজনা ছড়ায় ওয়াটগঞ্জ ও একবালপুর থানা এলাকায়। একবালপুর থানা ঘেরাও করে উত্তেজিত জনতা। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাস ছুঁড়তে হয় পুলিশকে। এদিকে, এই ঘটনায় কলকাতা পুলিশের উচ্চপদস্থ আধিকারিক-সহ বেশ কয়েকজন আহত হন। পাশাপাশি এই অশান্তির ঘটনায় রাজনীতির রংও লাগে।

এরপর কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলা দায়ের হলে, অশান্তি দমনে পুলিশের ভূমিকা নিয়ে তীব্র ভর্ৎসনা করেন বিচারপতিরা। এই মামলার শুনানি হয় ১২ অক্টোবর হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চে। কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয় রাজ্য পুলিশের ডিজি ও কলকাতা পুলিশের কমিশনারের নেতৃত্বে সিট গঠনের। পাশাপাশি হাইকোর্টের নির্দেশে এও বলা হয় যে, ‘কেন্দ্রের কাছে রিপোর্ট পাঠাতে হবে রাজ্যকে। সেই রিপোর্ট খতিয়ে দেখে এনআইএ তদন্ত দেওয়া হবে কিনা, ১৫ দিনের মধ্যে তা ঠিক করবে কেন্দ্র’। তবে, শেষপর্যন্ত কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে মামলার দায়িত্ব ভার নিচ্ছে সেই NIA।

অন্যদিকে, আদালতের নির্দেশে ইতিমধ্যেই সিট গঠন করেছে কলকাতা পুলিশ। অশান্তির ঘটনাস্থল পরিদর্শনও করেছে সিটের সদস্যরা। পাশাপাশি এলাকার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেছেন তদন্তকারীরা। গ্রেফতার করা হয়েছে ৬৫ জনকে। উল্লেখ্য, যেদিন হাইকোর্ট সিট গঠনের নির্দেশ দেয়, সেদিন সাংবাদিক সম্মেলন করে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল জানান, ‍‍`আতঙ্কিত হওয়ার কিছু নেই। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে‍‍`। আর এবার নতুন করে তদন্ত করবে এনআইএ।

আসলে, ওই ঘটনার পরেই এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির উল্লেখ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দেয় রাজ্য বিজেপি নেতৃত্ব। রাজ্য পুলিশের পরিবর্তে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবিও জানানো হয়। এমনকি দুটি জনস্বার্থ মামলাও দায়ের করা হয়।