শুক্রবার, ১৭ মে, ২০২৪

ফের সেরার সেরা তালিকায় যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়! টুইটে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ০৩:৪০ পিএম | আপডেট: জুলাই ১৫, ২০২২, ০৯:৫৩ পিএম

ফের সেরার সেরা তালিকায় যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়! টুইটে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর
ফের সেরার সেরা তালিকায় যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়! টুইটে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের দেশের মধ্যে সেরার সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় উঠে এল বাংলার বিশ্ববিদ্যালয়ের নাম। প্রকাশিত হয়েছে NIRF র‍্যাঙ্ক। ১১ টি বিভাগে নানা ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান গুলিকে। আর সেই তালিকায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং সেন্ট জেভিয়ার্স কলেজ। কেন্দ্র সরকারের এই সম্মানে রীতিমতো আপ্লুত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে চতুর্থ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং অষ্টম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। উল্লেখ্য, গতবারের থেকে এবার র‍্যাঙ্কিং অর্ডার পাল্টেছে। গতবার এই সেরার তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয় ছিল চতুর্থ স্থানে। রাজ্যের মধ্যে এবার প্রথম স্থানে রয়েছে যাদবপুর এবং দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। 

দেশের যে বিশ্ববিদ্যালয়গুলি সেরার তালিকায় স্থান পেয়েছে, সেগুলির মধ্যে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান ছাত্র আন্দোলনের আঁতুড়ঘর হিসেবেই পরিচিত। এই বিশ্ববিদ্যালয় গুলি সাম্প্রতিকে নানা বিতর্ক তৈরি করেছে। সেই বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে জেএনইউ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় ইত্যাদি। তবে, শুধুমাত্র আন্দোলনই নয়, এইসব শিক্ষাপ্রতিষ্ঠান যে শিক্ষাদান এবং গ্রহণের জন্যও আদর্শ, তাও একবার প্রমাণ হয়ে গেল এই তালিকা থেকে। সেই তালিকায় রয়েছে- প্রথম স্থানে IISc, বেঙ্গালুরু। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। এরপর চতুর্থ স্থানেই রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। পঞ্চম স্থানে অমৃতা বিশ্বপীঠ। ষষ্ঠ স্থানে রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। এরপর সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছে যথাক্রমে মণিপাল অ্যাকাডেমি এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। আর তালিকায় নবম এবং দশম স্থানে রয়েছে ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজি ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে, সেরা কলেজের তালিকায় দেশের সেরা মিরান্ডা হাউস, নয়াদিল্লি। উল্লেখ্য, এই তালিকায় বেশিরভাগই দিল্লির কলেজ। কলকাতার সেন্ট জেভিয়ার্স ও  রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ, বেলুড়ের স্থানও হয়েছে প্রথম দশের মধ্যেই। সেন্ট জেভিয়ার্স অষ্টম স্থানে ও রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ, বেলুড়ের স্থান এই তালিকায় নবমে রয়েছে। তবে ফার্মেসি, মেডিক্যাল ও ডেন্টাল গবেষণায় বাংলার কোনও প্রতিষ্ঠানের জায়গা হয়নি NIRF’এর এই সেরার তালিকায়।

ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি ক্ষেত্রেও দেশের কোন বিশ্ববিদ্যালয় কোন স্থানে, তারও তালিকা প্রকাশ করেছে NIRF। সেই তালিকা অনুযায়ী, আইআইটিগুলির মধ্যে প্রথম স্থানে মাদ্রাজ। এ বছর আইআইটি, মাদ্রাজের গবেষণা বিভাগটি আলাদাভাবে বিশেষ প্রশংসা অর্জন করেছে। ষষ্ঠ স্থানে রয়েছে আইআইটি, খড়গপুর। দেশের পাঁচটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে কলকাতার প্রতিষ্ঠান আইআইএম, জোকা। প্রথম স্থানে রয়েছে আইআইএম, আহমেদাবাদ। দেশের শ্রেষ্ঠ মেডিক্যাল কলেজ হিসেবে AIIMS দিল্লিকে বাছাই করা হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় টুইট করে জানিয়েছেন যে, তিনি গর্বিত যে, NIRF ২০২২ ইন্ডিয়া র‍্যাঙ্কিং অনুসারে, যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় ভারতের সমস্ত রাজ্য সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে৷ কলেজগুলোর মধ্যে সেন্ট জেভিয়ার্স দেশের মধ্যে অষ্টম স্থানে। ছাত্রদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের শিক্ষার সাফল্যে যথেষ্ট গর্ববোধ করছেন তিনি। এমনটাই টুইটে উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।