শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এবার দমকল বিভাগে নিয়োগেও বেনিয়মের অভিযোগ! ১৫০০ পদে নিয়োগে স্থগিতাদেশ হাইকোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৫:০৫ পিএম | আপডেট: জুলাই ৪, ২০২২, ১১:০৫ পিএম

এবার দমকল বিভাগে নিয়োগেও বেনিয়মের অভিযোগ! ১৫০০ পদে নিয়োগে স্থগিতাদেশ হাইকোর্টের
এবার দমকল বিভাগে নিয়োগেও বেনিয়মের অভিযোগ! ১৫০০ পদে নিয়োগে স্থগিতাদেশ হাইকোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি রাজ্যে প্রাথমিক, উচ্চশিক্ষা দফতরে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের পাশাপাশি অশিক্ষক কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে জেরবার রাজ্য প্রশাসন। এবার দমকল বিভাগে নিয়োগ নিয়েও উঠল বেনিয়মের অভিযোগ। আর এই অভিযোগের ভিত্তিতেই বড় সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট। দমকল বিভাগের দেড় হাজার পদে নিয়োগের উপর স্থগিতাদেশ জারি করল হাইকোর্ট। এদিনই এই নির্দেশ জারি করেছে হাইকোর্ট। আগামী সোমবার এই মামলায় ফের শুনানি রয়েছে বলেই জানা গিয়েছে। 

উল্লেখ্য, ২০১৮ সালে অগ্নিনির্বাপণ বিভাগে অপারেটর পদে দেড় হাজার নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৯ সালে নেওয়া হয় লিখিত পরীক্ষা। কিন্তু সেই পরীক্ষার ফল প্রকাশের পর থেকেই শুরু হয় সমস্যা। অভিযোগ ছিল পরীক্ষায় প্রশ্ন ভুল ছিল। এমনকি খেলোয়াড় কোটা বা অগ্নিনির্বাপণের প্রশিক্ষণের শংসাপত্র থাকলে, যে বাড়তি নম্বর বা সংরক্ষণ পাওয়া যায়, তাও দেওয়া হচ্ছিল না চাকরিপ্রার্থীদের। এখানেই শেষ নয়, সাধারণ চাকরি প্রার্থীকেও তফসিলি কোটায় চাকরি দেওয়া হয়েছে বলেও অভিযোগ ওঠে। 

সেইসব অভিযোগ নিয়ে প্রথমে স্যাটের দ্বারস্থ হয়েছিলেন উক্ত পরীক্ষার চাকরিপ্রার্থীরা। তবে, তাঁদের সেই আরজি খারিজ হয়ে যায়। এরপর তাঁরা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। আজ ছিল সেই মামলার শুনানি। এই মামলা উঠছে কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি শম্পা দত্ত পালের ডিভিশন বেঞ্চে। 

এদিন দুই বিচারপতির ডিভিশন বেঞ্চে শুনানির পর, দমকল বিভাগে নিয়োগের উপর এক সপ্তাহের স্থগিতাদেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট। আগামী মঙ্গলবার পর্যন্ত এই স্থগিতাদেশের নির্দেশ জারি থাকবে বলেই জানা গিয়েছে। এরপর সোমবার রয়েছে এই মামলার পরবর্তী শুনানি। এদিকে, আদালতের এই রায়ে দমকল বিভাগের দেড় হাজার শূন্যপদে নিয়োগ যে অনিশ্চিত হয়ে পড়ল, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। আগামী সপ্তাহে এই মামলা কোন দিকে মোড় নেয়, সেদিকেই তাকিয়ে এখন চাকরিপ্রার্থীরা থেকে শুরু করে রাজ্য এবং ওয়াকিবহাল মহল।