বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

উধাও শুভানুধ্যায়ীদের ভিড়, নেই দামি কেক-মিষ্টি-ফুলের তোড়া, জন্মদিন জেলেই কাটালেন পার্থ

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০৭:৩৪ পিএম | আপডেট: অক্টোবর ৭, ২০২২, ০১:৩৪ এএম

উধাও শুভানুধ্যায়ীদের ভিড়, নেই দামি কেক-মিষ্টি-ফুলের তোড়া, জন্মদিন জেলেই কাটালেন পার্থ
উধাও শুভানুধ্যায়ীদের ভিড়, নেই দামি কেক-মিষ্টি-ফুলের তোড়া, জন্মদিন জেলেই কাটালেন পার্থ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতিবছর জন্মদিন মহা আড়ম্বরে কাটান। সকাল থেকেই বাড়িতে পরিচিত, বন্ধু, বিশিষ্ট মানুষের আনাগোনা লেগেই থাকে। জন্মদিনের শুভেচ্ছাবার্তা, দামি কেক-মিষ্টিতে ভরে যায় ঘর। তবে, এবছরের জন্মদিনটা একদম অন্যভাবে কাটল রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। একেবারে নিঃসঙ্গ, একাকী জেলেই কাটালেন জন্মদিন, এসএসসি নিয়োগে দুর্নীতি কাণ্ডে গ্রেফতার হওয়া রাজ্যের প্রাক্তন এই মন্ত্রী।

এই মুহূর্তে তিনি প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছেন। তাই সেখানে না হল জন্মদিনের কোনও আয়োজন, না পরিচিত মানুষের ভিড়। সাধারণত প্রত্যেক বছর পার্থর নাকতলার বাড়িতে জন্মদিনের সকালে ভিড় জমাতে শুরু করেন অনেক মানুষ। বেহালার পার্টি অফিসে বেশ কয়েকবার তিনি জন্মদিনের কেক কেটেছেন। সেখানে তাঁর সঙ্গে অর্পিতাকেও দেখা গিয়েছে বেশ কয়েকবার। কিন্তু এবারের জন্মদিনটা যে এভাবে কাটবে, তা তিনি কল্পনাও করতেও পারেননি।

মা শিবানী চট্টোপাধ্যায় এবং স্ত্রী বাবলী চট্টোপাধ্যায় জীবিত থাকাকালীন বাড়িতেই পার্থর জন্য জন্মদিনের পায়েস রান্না করতেন। প্রাক্তন মন্ত্রীর মা ধান-দূর্বা দিয়ে ছেলেকে আশীর্বাদ করতেন। কিন্তু ২০১৭ সালে তাঁর স্ত্রী মারা যান এবং ২০২১ সালে মৃত্যু হয় মায়ের। এরপরই রাজ্যের প্রাক্তন মন্ত্রীর জন্মদিন পালনে কিছুটা পরিবর্তন আসে।

মাঝেমধ্যে পুজোর মধ্যে জন্মদিন পড়ে যেত বলে, নতুন পাঞ্জাবি পরে তিনি পুজোর মঞ্চে জন্মদিন পালন করতে চলে যেতেন। রাজ্যের প্রাক্তন মন্ত্রীর জন্য আনা হত ফিটন গাড়ি এবং কেক। আবার কখনও কখনও বেহালার পার্টি অফিসেও জন্মদিন পালন করেছেন তিনি। কিন্তু এই প্রথমবার সম্পূর্ণ একাকী, নিঃসঙ্গ জন্মদিন পালন করলেন পার্থ চট্টোপাধ্যায়। এবার দুর্গাপুজোর ষষ্ঠীতে কয়েক মিনিটের জন্য প্রেসিডেন্সি জেলের পুজো দেখতে এসেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। কয়েকজন বন্দির অনুরোধে ঢাকও বাজিয়েছিলেন তিনি। তবে, বৃহস্পতিবার জন্মদিনে একাই কাটালেন পার্থ।

এ বছর ভাগ্যদেবী কোনোভাবেই সঙ্গ দেননি পার্থকে। গ্রেফতারির পর মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাঁকে, এমনকি হারিয়েছেন দলের মহাসচিবের পদও। দল থেকেও সাসপেন্ড হয়েছেন তিনি। তাই দলের সঙ্গে কোনও ‘যোগাযোগ’ নেই তাঁর। প্রসঙ্গত, সরকারি নথি বলছে, ১৯৫২ সালের ৬ অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। আজ তিনি ৭১ বছরে পা দিলেন।