সোমবার, ২০ মে, ২০২৪

মাধ্যমিক চলাকালীন কেন বন্ধ থাকবে ইন্টারনেট? পরীক্ষার তৃতীয় দিনে হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৯, ২০২২, ০৫:২৪ পিএম | আপডেট: মার্চ ৯, ২০২২, ০৫:৫৪ পিএম

মাধ্যমিক চলাকালীন কেন বন্ধ থাকবে ইন্টারনেট? পরীক্ষার তৃতীয় দিনে হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা
মাধ্যমিক চলাকালীন কেন বন্ধ থাকবে ইন্টারনেট? পরীক্ষার তৃতীয় দিনে হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ৭ মার্চ থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এবার মাধ্যমিক পরীক্ষায় নকল রুখতে কড়া নির্দেশ দিয়েছে পর্ষদ। পর্ষদের পক্ষ থেকে মাধ্যমিক পরীক্ষার জন্য ৭ থেকে ১৬ মার্চ পর্যন্ত পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা রাজ্যে ৮ জেলায় বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এই মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। এবার পরীক্ষার তৃতীয় দিনেই এর বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। 

এদিন এই মামলা ওঠে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে। মামলার শুনানির শুরুতেই মামলাকারী সওয়াল করেন, পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, সকাল ১১ টা থেকে বিকাল ৩ টে ১৫ মিনিট পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকলে, অনেক জরুরি পরিষেবায় বিঘ্ন ঘটবে। 

উল্লেখ্য, এবার মাধ্যমিকে নকল রুখতে এবং প্রশ্নফাঁস হওয়া ঠেকাতে খুবই কড়া পর্ষদ। পরীক্ষা শুরুর প্রথম এক ঘণ্টা পনেরো মিনিট শৌচালয়ে যেতে দেওয়াও হচ্ছে না পড়ুয়াদের। এদিকে, এই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কেন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে, সে বিষয়টি হলফনামায় উল্লেখ করতে বলা হয়েছে। 

আজকের শুনানিতে রাজ্যের পক্ষ থেকে এজি জানিয়েছেন যে, এই নিয়ে রিভিউ মিটিং হবে, আগামিকাল সকাল ১১ টায়। সেখানেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এদিনের শুনানিতে এজি জানিয়েছেন যে, রাজ্যের মধ্যে শুধুমাত্র মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম এবং দার্জিলিং জেলায় কয়েকটি ব্লকেই এই নিয়ম জারি হয়েছে। তবে, মামলাকারীর স্পষ্ট বক্তব্য, ইন্টারনেট পরিষেবা বন্ধ করা মানে, মানুষের বাক স্বাধীনতায় হস্তক্ষেপ করা। 

একবার জেনে নেওয়া যাক নেট পরিষেবা বন্ধ রাখার ব্যাপারে পর্ষদের বিজ্ঞপ্তিতে ঠিক কী বলা হয়েছিল? মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বেলা ১১.৪৫ মিনিট থেকে, চলবে ৩ টে পর্যন্ত। পরীক্ষা চলাকালীন রাজ্যের মধ্যে মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম এবং দার্জিলিঙে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। মার্চের ৭, ৮, ৯, ১১, ১২, ১৪, ১৫ ও ১৬ তারিখ নেট পরিষেবা বন্ধ থাকবে। জেলা ভিত্তিক বিভিন্ন ব্লকে নেট পরিষেবা বন্ধ থাকবে। পরীক্ষাকেন্দ্রগুলির আশেপাশে জ্যামার বসিয়ে দেওয়া হবে। এতে যতক্ষণ পরীক্ষা হবে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। প্রশ্নপত্র ফাঁস হওয়া ঠেকাতেই এই সিদ্ধান্ত।