শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

অনলাইন পরীক্ষার দাবিতে উপাচার্যকে ঘেরাও! রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভে সামিল পড়ুয়ারা

চৈত্রী আদক

প্রকাশিত: মে ১৭, ২০২২, ০৮:২৫ পিএম | আপডেট: মে ১৮, ২০২২, ০২:২৭ এএম

অনলাইন পরীক্ষার দাবিতে উপাচার্যকে ঘেরাও! রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভে সামিল পড়ুয়ারা
অনলাইন পরীক্ষার দাবিতে উপাচার্যকে ঘেরাও! রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভে সামিল পড়ুয়ারা

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ পরীক্ষা অফলাইনেই হবে, সোমবার এমনটাই ঘোষণা করা হয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত মানতে নারাজ পড়ুয়ারা। অনলাইন পরীক্ষার দাবিতে ফের বিক্ষোভে সামিল বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। মঙ্গলবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘেরাও করে বিক্ষোভ দেখায় তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভস্থলে পৌঁছয় পুলিশ।

সমস্ত পরীক্ষা অনলাইনেই নিতে হবে, এই দাবি জানিয়ে মঙ্গলবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীকে ঘেরাও করে পড়ুয়ারা। উপাচার্যের ঘরে লাগাতার লাথি মারতে থাকে তারা। বলপূর্বক দরজা ভেঙে উপাচার্যের ঘরে ঢোকার চেষ্টাও করা হয়। সব মিলিয়ে মঙ্গলবার রবীন্দ্রভারতী প্রাঙ্গণে পড়ুয়াদের বিক্ষোভ কার্যত রণক্ষেত্র আকার ধারণ করে।

ছাত্র-ছাত্রীদের দাবি, যতক্ষণ না তাদের দাবি মেনে নেওয়া হচ্ছে ততক্ষণ পর্যন্ত বিক্ষোভ চলবে। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ায় বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। তবে কি পড়ুয়াদের এই বিক্ষোভ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সিদ্ধান্ত বদলাতে বাধ্য করবে? বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র থেকে জানা যাচ্ছে, আপাতত অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তেই অনড় থাকছে বিশ্ববিদ্যালয়। অর্থাৎ যাবতীয় পরীক্ষা দিতে বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত থাকতে হবে পড়ুয়াদের।

স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষা কোন মোডে হবে সেই বিষয়ে সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়গুলিকেই নেওয়ার নির্দেশ দেয় উচ্চশিক্ষা দফতর। সম্প্রতি অনলাইন পরীক্ষার দাবিতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা বিক্ষোভে শামিল হন। ফলত অনলাইনে পরীক্ষা নেওয়ার একটা চাপ সৃষ্টি হয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওপর।

কোন মাধ্যমে পরীক্ষা হবে সেই নিয়ে সোমবার জরুরি বৈঠকে বসে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সিদ্ধান্ত হিসেবে উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী জানান, “ছাত্র-ছাত্রীদের স্বার্থেই আমাদের সব পরীক্ষা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” মঙ্গলবার এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই উপাচার্যকে ঘেরাও করে বিক্ষোভ দেখান পড়ুয়ারা।