বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

দু‍‍‍‍` বছর পর মেগা কার্নিভাল রেড রোডে! নিরাপত্তাই বড় চ্যালেঞ্জ প্রশাসনের কাছে

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২, ১০:৫৭ এএম | আপডেট: অক্টোবর ১০, ২০২২, ১১:২৪ পিএম

দু‍‍‍‍` বছর পর মেগা কার্নিভাল রেড রোডে! নিরাপত্তাই বড় চ্যালেঞ্জ প্রশাসনের কাছে
দু‍‍` বছর পর মেগা কার্নিভাল রেড রোডে! নিরাপত্তাই বড় চ্যালেঞ্জ প্রশাসনের কাছে

দু‍‍`বছর করোনার নির্বাসন কাটিয়ে এবছর আনন্দ উৎসবে মেতে উঠেছিল আপামর রাজ্যবাসী। সেই উৎসবের রেস্তে নেই এদিন দুর্গাপুজোর কার্নিভাল আয়োজিত হতে চলেছে রেড রোডে। দু‍‍`বছর পর কার্নিভাল হওয়ায় স্বাভাবিকভাবেই মানুষের উচ্ছ্বাস থাকবে অনেক বেশি আর সেই কারণেই নিরাপত্তার বিষয়টি আরো বেশি চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে পুলিশ প্রশাসনের কাছে। গোটা শহরকে মুড়ে ফেলা হয়েছে করা নিরাপত্তায়।

জানা গিয়েছে এই দিনের অনুষ্ঠানের জন্য রেড রোডে মোট ২০০০ পুলিস মোতায়েন করা হবে। রেড রোড সংলগ্ন ময়দান চত্বরকে ১২টি জোনে ভাগ করা হয়েছে। প্রতি জোনের দায়িত্বে থাকবেন একজন করে ডেপুটি কমিশনার। মূল জোন অর্থাৎ ভিভিআইপি জোনের দায়িত্বে থাকবেন ডিসি সেন্ট্রাল এবং ডিসি সাইবার। এছাড়াও বসানো হয়েছে ৮টি ওয়াচ টাওয়ার, ১০টি পুলিস সহায়তা কেন্দ্র, ৫টি কিউআরটি।

এদিন বিকেল চারটা থেকে শুরু হবে অনুষ্ঠান। তবে তার আগে থেকেই দর্শকরা আসতে শুরু করবেন। তাই সেই মতো এদিন রাস্তার যান চলাচলের গতিবিধিও নিয়ন্ত্রণ করা হচ্ছে। শনিবার দুপুর ২টো থেকে রাত ১১টা পর্যন্ত একাধিক রাস্তার গাড়ি চলাচল নিয়ন্ত্রিত হবে। দুপুর তিনটে থেকে একাধিক রাস্তায় মালবাহী গাড়ির চলাচলেও থাকছে নিষেধাজ্ঞা।

জানা গিয়েছে, আজ দুপুর ২টো থেকে যান চলাচল নিয়ন্ত্রিত হবে হসপিটাল রোড, খিদিরপুর রোড, লাভার্স লেন, কুইন্স ওয়ে, পলাশি গেট রোড ও এসপ্লানেড রোডে। এছাড়াও, মেয়ো রোড, স্ট্র্যান্ড রোড, হেয়ার স্ট্রিট, জওহরলাল নেহরু রোড, ক্যাথিড্রাল রোড-সহ একাধিক রাস্তায় গাড়ির পার্কিং বন্ধ থাকবে যতক্ষণ না পর্যন্ত অনুষ্ঠান শেষ হবে।

এদিনের অনুষ্ঠানে প্রায় ১৫ হাজার দর্শনার্থীদের ভিড় হতে পারে বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে বিদেশি অতিথিরাও থাকবেন। তাই দর্শনার্থীদের আসার ক্ষেত্রেও কোন রাস্তায় আসলে সুবিধে হবে সেই পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। জানানো হয়েছে, এ জে সি বসু রোড, জওহরলাল নেহরু রোড, উট্রাম রোড, মেয়ো রোড অথবা রানি রাসমণি অ্যাভিনিউ ধরে তাদের এলে সুবিধে হবে। অন্যদিকে যাঁরা মেট্রোয় আসবেন তাদের ধর্মতলা এবং পার্ক স্ট্রিট থেকে আসার পরামর্শ দেওয়া হয়েছে।