শুক্রবার, ০৩ মে, ২০২৪

দীর্ঘ লড়াইয়ের অবসান! অবশেষে চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৩১, ২০২২, ১২:২৩ পিএম | আপডেট: মে ৩১, ২০২২, ০৬:২৩ পিএম

দীর্ঘ লড়াইয়ের অবসান! অবশেষে চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস
দীর্ঘ লড়াইয়ের অবসান! অবশেষে চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে দীর্ঘ লড়াইয়ের অবসান হল। এল জয়ও। চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস। এসএসসি-তে নিয়োগের সুপারিশ পেলেন সোমা। ক্যান্সার আক্রান্ত চাকরিপ্রার্থী সোমা দাসের ৭ দিনের মধ্যে চাকরির ব্যবস্থা করতে হবে। এই মর্মে নির্দেশিকা জারি করেছিল স্কুল শিক্ষা দফতর। তারপরেই শেষে নিয়োগ সুপারিশ পেলেন তিনি।  

রাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতি। কলকাতা হাইকোর্টে যখন এই দুর্নীতি নিয়ে মামলা চলছে, সেই সময় চাকরিপ্রার্থীরাও আন্দোলন করছেন। কলকাতার বিভিন্ন জায়গায় এসএসসি-তে স্বচ্ছ নিয়োগের দাবিতে ধরনায় বসেন চাকরিপ্রার্থীরা। সেই আন্দোলনে সামিল হন বীরভূমের নলহাটির বাসিন্দা সোমাও। 

এসএসসিতে নিয়োগে দুর্নীতির অভিযোগে চাকরির দাবি নিয়ে গান্ধী মূর্তির নীচে বিক্ষোভ সমাবেশে সামিল হন সোমা দাসও। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরও তিনি আন্দোলন চালিয়ে যেতে থাকেন। শারীরিক অসুস্থতা থাকার পরেও তিনি নিজের ন্যায্য দাবি থেকে এক মুহূর্তের জন্যও সরে আসেননি। শিক্ষক হওয়ার স্বপ্ন থেকে তিনি সরে আসেননি। 

আন্দোলনরত চাকরিপ্রার্থী সোমা দাস ক্যান্সার আক্রান্ত, এই খবর পৌঁছায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছেও। তাঁর এজলাসেই চলছে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা। তিনি জানা মাত্রই সোমা দাসকে হাইকোর্টে ডেকে পাঠান। আদালতে তাঁর সঙ্গে দেখা করতে বলেন। বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁর কাছে জানতে চান, তিনি অন্য কোনও সরকারি চাকরি করতে ইচ্ছুক কিনা? সোমা দাস যার উত্তরে সরাসরি ‘না’ বলেন। খোদ কলকাতা হাইকোর্টের বিচারপতির প্রস্তাব একবাক্যে ফিরিয়ে দেন তিনি। 

তিনি বলেন, ‘আমি যোগ্য প্রার্থী। শিক্ষকতাই করব, অন্য কিছু নয়। চাকরি নিয়ে আন্দোলন থেকে সরে যাব না।’ আদালতের এজলাসে দাঁড়িয়ে তিনি আরও বলেন, ‘তাঁদের মনে আশা জাগিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। লড়াই চলবে।’

এরপরেই আন্দোলনকারী সোমা দাসকে সহকারী শিক্ষক পদে নিয়োগ করা যায় কিনা, তা নিয়ে স্কুল শিক্ষা দফতরের সচিবকে বিবেচনা করে দেখার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। প্রয়োজনে রাজ্যের সর্বোচ্চ প্রশাসকের সঙ্গে কথা বলেও প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করার অনুরোধ করেন বিচারপতি।

প্রসঙ্গত উল্লেখ্য, ক্যান্সার আক্রান্ত সোমা দাসের চিকিৎসার জন্য ১৫ লাখ টাকার প্রয়োজন। চাকরি না পেলে চিকিৎসা অসম্ভব। তাই এই সমস্যা সমাধানের জন্যই ৭ দিনের মধ্যে সোমা দাসের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়। সেই সূত্রেই এবার এসএসসি-তে নিয়োগের সুপারিশ পেলেন সোমা।