বুধবার, ০১ মে, ২০২৪

মেধার ভিত্তিতই হবে চাকরি! গ্রুপ সি ও ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি এসএসসির

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৯:৪৮ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৩:৪৮ পিএম

মেধার ভিত্তিতই হবে চাকরি! গ্রুপ সি ও ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি এসএসসির
মেধার ভিত্তিতই হবে চাকরি! গ্রুপ সি ও ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি এসএসসির

মেধাতালিকা মেনে নতুন করে হবে নিয়োগ। এই মর্মে এবার বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন। এসএসসির গ্রুপ সি ও ডি পদে প্রার্থী নিয়োগের জন্য মূলত এই বিজ্ঞপ্তি জারি করেছে কমিশন। সেখানে মেধাতালিকা মেনে নতুন করে কাউন্সিলিংয়ের কথা বলা হয়েছে।  

ওই বিজ্ঞপ্তিতে স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ৭ নভেম্বর নিয়োগের কাউন্সেলিং হবে। গ্রুপ সি ও গ্রুপ ডি পদের জন্য এই কাউন্সেলিং। সেই সব পদেই কাউন্সেলিং হবে যেগুলো বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, এসএসসির গ্রুপ সি ও গ্রুপ ডি বিভাগের ৯২৩ জনকে নিয়োগ পত্র দেওয়ার নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গ্রুপ ডি মামলার এক শুনানিতে বিচারপতি জানান, ২৮ সেপ্টেম্বর এর মধ্যে ৯২৩ জনকে চাকরি দেওয়ার প্রক্রিয়া শুরু করতে হবে। পাশাপাশি পুজোর আগেই বিজ্ঞপ্তি জারি করে কাউন্সেলিংয়ের প্রক্রিয়া শুরু করার নির্দেশও দিয়েছিলেন বিচারপতি। সেই মতোই এবার বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন।

এসএসসিতে স্কুলের চতুর্থ শ্রেণীর কর্মী হিসেবে ৫৭৩ জনের বেআইনি নিয়োগ বাতিল করেছিল কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে সেই সমস্ত কর্মীদের বেতনের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল হাইকোর্টের তরফে। এই নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এবার শূন্য ওই ৫৭৩ টি আসনে মেধার নিরিখে অবিলম্বে নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দিলেন তিনি।

গ্রুপ ডি এর পাশাপাশি এদিন গ্রুপ সি বিভাগেও ৩৫০ টি পদে পুজোর আগেই নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দিয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একই সঙ্গে জানিয়েছেন ২৮ সেপ্টেম্বরের মধ্যে এই ৯২৩ টি পদে চাকরি দেওয়ার প্রক্রিয়া শুরু করতে হবে।

এদিকে এসএসসির তরফে জানানো হয়েছে এত দ্রুত পুজোর আগে চাকরি দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে জবাবে বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, সকলকে চাকরি দেওয়া সম্ভব না হলেও প্রক্রিয়া শুরু করে দিতে হবে। শূন্য পদের সংখ্যা স্পষ্ট ভাবে জানিয়ে যথাযথ বিজ্ঞপ্তি জারি করে কাউন্সেলিং শুরু করতে হবে পুজোর আগেই।