সোমবার, ২০ মে, ২০২৪

টেটের OMR শিট কারচুপি মামলায় সিবিআই তদন্ত! বিপাকে মানিক, প্রয়োজনে গ্রেফতারের নির্দেশ

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৪:৩৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১০:৩৪ পিএম

টেটের OMR শিট কারচুপি মামলায় সিবিআই তদন্ত! বিপাকে মানিক, প্রয়োজনে গ্রেফতারের নির্দেশ
টেটের OMR শিট কারচুপি মামলায় সিবিআই তদন্ত! বিপাকে মানিক, প্রয়োজনে গ্রেফতারের নির্দেশ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কলকাতা হাইকোর্টের নির্দেশে আরও বিপাকে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। ২০১৪ সালের টেট পরীক্ষার উত্তরপত্র OMR শিট নষ্ট করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল। ১২ লক্ষের বেশি ওএমআর নষ্ট করার অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা করা হয়েছিল। কে এবং কার নির্দেশ মেনে এই কাজ করা হয়েছিল? পর্ষদের কাছে তার উত্তর জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। পর্ষদ উত্তরে জানিয়েছে, এর কোনও রেকর্ড নেই।

এরপরই মঙ্গলবার OMR শিট নষ্ট সংক্রান্ত মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এক মাসের মধ্যে তদন্ত করে রিপোর্ট জমা দেবে সিবিআই। আগামী ১ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

এদিন শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘OMR শিট অপরাধমূলক উদ্দেশ্য নিয়ে নষ্ট করা হয়েছিল, বাছাই করা সংস্থাকে নষ্ট করার বরাত দেওয়া হয়েছিল, তাই গোটাটা খতিয়ে দেখবে সিবিআই।’ এর পাশাপাশি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন যে, ’২০ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে কাদের OMR শিট নষ্ট করা হয়েছে সেই তথ্য পর্ষদের জানা নেই।’ এরই পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন যে, ‘OMR শিট নষ্টের বিষয়ে পর্ষদের ভূমিকা সন্দেহজনক ও ঢিলেঢালা, সাংবিধানিক সংস্থার কাছে এই ভূমিকা মোটেই প্রত্যাশিত নয়।’

অন্যদিকে, সিবিআই তদন্তের নির্দেশের পাশাপাশি মঙ্গলবারই পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার রাত ৮ টার মধ্যেই মানিক ভট্টাচার্যকে সিবিআই দফতরে হাজিরা দিতে হবে। আদালত জানিয়েছে, তদন্তে তিনি সাহায্য না করলে, প্রয়োজনে তাঁকে গ্রেফতার করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।