মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

কেন্দ্রীয় হারে ডিএ! মহার্ঘ্য ভাতা নিয়ে বড় ঘোষণা সুকান্ত মজুমদারের

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০১:৩৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৭:৩৪ পিএম

কেন্দ্রীয় হারে ডিএ! মহার্ঘ্য ভাতা নিয়ে বড় ঘোষণা সুকান্ত মজুমদারের
কেন্দ্রীয় হারে ডিএ! মহার্ঘ্য ভাতা নিয়ে বড় ঘোষণা সুকান্ত মজুমদারের

মহার্ঘ ভাতা নিয়ে হাইকোর্টে ধাক্কা খেয়েছে রাজ্য। আদালত নির্দেশ দিয়েছে ২০শে মের মধ্যে মহার্ঘ ভাতা মেটাতে হবে। এরমধ্যেই মহার্ঘভাতা নিয়ে বড় ঘোষণা করলেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। এই প্রসঙ্গে রাজ্য সরকারকে একহাত নিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি।

ডিএ মামলায় রাজ্যের পুনর্বিবেচনার আর্জি খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আদালতে টিকল না রাজ্য়ের অর্থাভাবের যুক্তিও। বিচারপতি হরিশ ট্যান্ডন এবং রবীন্দ্রনাথ সামন্ত-র ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিল, সরকারি কর্মীদের ডিএ প্রাপ্যই। এ ব্যাপারে রাজ্যের সঙ্গে কোনওরকম সহযোগিতা আর করা হবে না। হাইকোর্টের এমন রায়ের পরে তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য। এর আগে চলতি বছরের ২০ মে আদালত কর্মীদের ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল। বলা হয়েছিল ৩ মাসের মধ্যে বকেয়া ডিএ দিতে হবে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল রাজ্য। কিন্তু আদালত পুরনো রায়ই বহাল রাখে।

এদিন সুকান্ত মজুমদার বলেন, "বিজেপি ক্ষমতায় এলে কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া হবে। রাজ্যের সঙ্গে ডিএ-তে কেন্দ্রের ফারাক ৩০%-এরও বেশি হয়ে গিয়েছে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি মানে শুধুমাত্র সরকারি কর্মীরাই উপকৃত হন তা নয়, সেই টাকা বাজার অর্থনীতিতে প্রবেশ করে চাঙ্গা করে অন্যান্য ক্ষেত্রকেও।"

এরপরই রাজ্য সরকারকে কটাক্ষ করে তিনি বলেন, "ডিএ-র টাকা মেলা খেলাতে চলে গিয়েছে। এখন আমার আপনার ট্যাক্সের টাকায় বড় বড় উকিল ভাড়া করে হয়তো সুপ্রিম কোর্টে যাবে এই রায়ের বিরুদ্ধে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকারের ভাঁড়ার শূন্য৷ ভিখারি হয়ে গিয়েছে এই সরকার"।

বিজেপি রাজ্য সভাপতির কথায়, "রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থান ও অন্যান্য বিষয়ের দিকেও নজর দিক সরকার।রাজ্য সরকার খেলা-মেলা অনুদানে কোটি কোটি টাকা খরচ করছে তাতে আমাদের আপত্তি নেই"।