সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

সুকান্তর জায়গায় রাজ্য বিজেপি সভাপতি শুভেন্দু! দিলীপ ঘোষ বাংলায় নতুন কোন ভূমিকায়?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২, ১২:২১ পিএম | আপডেট: অক্টোবর ২২, ২০২২, ০৬:৫০ পিএম

সুকান্তর জায়গায় রাজ্য বিজেপি সভাপতি শুভেন্দু! দিলীপ ঘোষ বাংলায় নতুন কোন ভূমিকায়?
সুকান্তর জায়গায় রাজ্য বিজেপি সভাপতি শুভেন্দু! দিলীপ ঘোষ বাংলায় নতুন কোন ভূমিকায়?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বঙ্গ বিজেপির সভাপতি পদে বসতে চলেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নভেম্বর-ডিসেম্বরেই ঘোষণা হবে। তার আগেই শুভেন্দু অধিকারী দলনেতার পদ থেকে ইস্তফা দিয়ে দেবেন বলেই খবর। তাঁর জায়গায় বিরোধী দলনেতার দায়িত্ব সামলাবেন মনোজ টিগ্গা। এই মুহূর্তে মনোজ বিজেপির পরিষদীয় দলের মুখ্য সচেতক পদে রয়েছেন। অন্যদিকে, রাজ্য বিজেপির পদ থেকে সরিয়ে সুকান্ত মজুমদারকে কেন্দ্রীয় সম্পাদক পদে যাবেন। সেই সঙ্গে সুকান্ত মজুমদারকে সংসদীয় দলের কোনও পদও দেওয়া হতে পারে। দলীয় সূত্রে খবর, এই সময় বঙ্গ বিজেপিতে যে সব সাংগঠনিক রদবদল হচ্ছে সেই প্রক্রিয়ার একদম শেষ পর্যায়ে এই ঘোষণা করা হবে।

শুভেন্দু অধিকারীকে রাজ্য সভাপতি করার বিষয়টি নিয়ে দলের নয়া পর্যবেক্ষকরা এবং সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষ বৈঠক করে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন বলেই জানা গিয়েছে। এবার দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে, বঙ্গ বিজেপির রাজ্য সভাপতি পদে সুকান্তর জায়গায় শুভেন্দুর আসাটা একপ্রকার নিশ্চিত।

অন্যদিকে, একটা বড় মহল এবং আরএসএস চাইছে দলের প্রাক্তন রাজ্য সভাপতি বর্তমানে সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষকে বাংলায় আবারও সক্রিয় ভূমিকায়। এদিকে, বিজেপির একটা অংশ মনে করে সুকান্ত বা শুভেন্দু সর্বস্তরের আদি বিজেপিকে নিয়ে চলতে পারছেন না। সেই সঙ্গে আদি বিজেপির নেতা- কর্মীদের কাছেও ঠিকভাবে পৌঁছাতে পারছেন না। আবার আদি বিজেপির একটা বড় অংশ রাজ্যের প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষকে পছন্দ করেন। এছাড়া আরএসএস ও চাইছে বঙ্গে সক্রিয় হোন দিলীপ ঘোষ। কিন্তু দিল্লি বলছে অন্য কথা। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব চাইছে দিলীপ সর্বভারতীয় সহ-সভাপতিই থাক। তবে, এই মুহূর্তে তাঁকে সহ-সভাপতি পদে রেখেই, বাংলায় অন্য কোনও বাড়তি দায়িত্ব দেওয়া যায় কি না সেটা খতিয়ে দেখছে কেন্দ্রীয় শীর্ষ নেতৃত্ব।

তার সব থেকে বড় কারণ, এই মুহূর্তে বাংলায় বিজেপির অন্দরে আদি ও নব্যের মধ্যে বিবাদ চরমে। একাধিক কমিটিতে পুরনো এবং যোগ্য নেতাদের জায়গা দেওয়া হচ্ছে না বলেই অভিযোগ রয়েছে। যা নিয়ে দলের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। ইতিমধ্যেই বঙ্গ বিজেপিতে কোর কমিটি ঘোষণা হয়েছে।

আর এই কমিটিতে জায়গা না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সৌমিত্র খাঁ। পাশাপাশি অভিমানে নিজের রাঢ়বঙ্গের পর্যবেক্ষক পদ ছেড়েছেন বিজেপি সাংসদ। এখানেই শেষ নয়, বিজেপির রাজ্য নেতাদের একাংশের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেছেন তিনি। এমনকি নিশানা থেকে বাদ যাননি দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও। সৌমিত্র খাঁ-র স্পষ্ট কথা, ‘বিজেপিতে অযোগ্যের ভিড় জমেছে। যাঁরা মাথায় উপরে বসে রয়েছেন, তাঁদের অনেকে রাজনীতির কিছু বোঝেনই না।’

এই পরিস্থিতিতে দলের কোন্দল যেভাবে ক্রমশ প্রকাশ্যে চলে আসছে, তাতে পঞ্চায়েত ভোটের আগে চিন্তায় ফেলেছে কেন্দ্রীয় নেতাদের। কিন্তু এরপরেও দলে রদবদলের প্রক্রিয়া জারি রেখেছে শীর্ষ নেতৃত্ব। বঙ্গ বিজেপির গোটা রূপটাতেই পরিবর্তন আনতে চায় কেন্দ্রীয় নেতৃত্ব। তাই পঞ্চায়েত নির্বাচনের আগে বঙ্গ বিজেপির সংগঠনে আরও রদবদল করবে কেন্দ্রীয় নেতৃত্ব। আর সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই, চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরের মধ্যে রাজ‌্য সভাপতি পদে শুভেন্দু অধিকারীকে আনা হবে বলেই সূত্রের খবর।