রবিবার, ০৫ মে, ২০২৪

প্রাথমিকে টেট পরীক্ষার সিলেবাস কী থাকবে? নির্দেশিকা দিয়ে জানাল পর্ষদ

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ১১:১৯ পিএম | আপডেট: অক্টোবর ১৮, ২০২২, ০৫:১৯ এএম

প্রাথমিকে টেট পরীক্ষার সিলেবাস কী থাকবে? নির্দেশিকা দিয়ে জানাল পর্ষদ
প্রাথমিকে টেট পরীক্ষার সিলেবাস কী থাকবে? নির্দেশিকা দিয়ে জানাল পর্ষদ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইতিমধ্যেই, গত শুক্রবার থেকে শুরু হয়েছে প্রাথমিকের টেট পরীক্ষার আবেদন পত্র তোলা এবং জমা দেওয়ার প্রক্রিয়া। আর প্রথম দিনেই দের হাজারের বেশি আবেদন জমা পড়েছে বলেই প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি পর্ষদ সূত্রে জানা গিয়েছে যে, প্রথম দিন কিছু টেকনিক্যাল সমস্যার কারণে অনেকেই আবেদন জমা দিতে পারেননি। যদিও সেই সমস্যা ইতিমধ্যেই কাটিয়ে উঠেছে পর্ষদ। আর এবার সমস্যার সমাধান হতেই প্রাথমিক শিক্ষা পর্ষদ মনে করছে যে, আবেদনপত্র জমা পড়ার গতি আরও বাড়বে। এই পরিস্থিতিতে এবার পর্ষদের পক্ষ থেকে নির্দেশিকা দিয়ে জানানো হল, প্রাইমারি টেটের কী সিলেবাস থাকবে।

প্রাথমিক পর্ষদ সূত্রে খবর, ১৫০ টি প্রশ্নের উত্তর ১৫০ মিনিটে দিতে হবে। কোনও নেগেটিভ মার্কিং থাকবে না। সব প্রশ্নই মাল্টিপল চয়েস টাইপের। কোন বিষয়ের কী কী অংশ থাকছে সিলেবাসে, তাও বিস্তারিত আকারে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা গোটা পরীক্ষা ব্যবস্থা স্বচ্ছতার মাধ্যমে নিতে চাই, তার জন্যই আমরা ওয়েবসাইটে পুরো তথ্যই তুলে দিলাম।’

এদিকে, প্রাথমিকের টেট পরীক্ষার ক্ষেত্রেও নিয়মে বড় পরিবর্তন এনেছে শিক্ষা পর্ষদ। জানা গিয়েছে, সরংক্ষণ তালিকাভুক্ত প্রার্থীরা এই পরিবর্তনের সুবিধা পাবেন। পর্ষদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, প্রার্থীদের মধ্যে যারা তপশিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির, তাঁদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, তপশিলি জাতি উপজাতি এবং অন্যান্য সংরক্ষিত তালিকাভুক্ত প্রার্থীরা দ্বাদশ শ্রেণীর বা স্নাতক স্তরে পরীক্ষায় কাট অফ মার্কসের থেকে ৫% কম নম্বর পেলেও আবেদন করতে পারবেন। অর্থাৎ সাধারণ পরীক্ষার্থীদের জন্য যেখানে পঞ্চাশ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক সেখানে সংরক্ষিত প্রার্থীরা ৪৫ শতাংশ নম্বর পেলেই আবেদন করতে পারবেন। এছাড়াও প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, প্রাক্তন সেনাকর্মী বিশেষভাবে অক্ষম-সহ বেশ কয়েকটি শ্রেণীর প্রার্থীরা এই সুবিধা পেয়ে থাকবেন। ইতিমধ্যেই এই নিয়ে নির্দেশিকা জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।