সোমবার, ২০ মে, ২০২৪

‘কেষ্টা বেটাই চোর’! আমূলের ভাইরাল বিজ্ঞাপন নিয়ে বিতর্ক! কী প্রতিক্রিয়া তৃণমূলের?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ০৯:০৩ পিএম | আপডেট: আগস্ট ২০, ২০২২, ০৩:১৩ এএম

‘কেষ্টা বেটাই চোর’! আমূলের ভাইরাল বিজ্ঞাপন নিয়ে বিতর্ক! কী প্রতিক্রিয়া তৃণমূলের?
‘কেষ্টা বেটাই চোর’! আমূলের ভাইরাল বিজ্ঞাপন নিয়ে বিতর্ক! কী প্রতিক্রিয়া তৃণমূলের?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিগত বেশ কয়েকদিন ধরে রাজ্য রাজনীতি উত্তাল শাসকদলের নেতা-মন্ত্রীদের বিভিন্ন দুর্নীতিতে জড়িয়ে পড়ার কারণে। সারাদিন দুর্নীতি, কালো টাকা উদ্ধার, বিরোধী পক্ষের অভিযোগ, পাল্টা অভিযোগে সরগরম রাজ্য-রাজনীতি। প্রতিদিন নতুন নতুন তথ্য সামনে আসছে, আর নতুন করে বিতর্কের জন্ম হচ্ছে।

এই পরিস্থিতিতে আজ জন্মাষ্টমী উপলক্ষে আমূল এক নতুন বিজ্ঞাপন সামনে এনেছে। সেই বিজ্ঞাপনে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানাতে বিজ্ঞাপনে আধখাওয়া মাখন ব্যবহার করা হয়েছে। এখানেই শেষ নয়, আসল মজা নিহিত আছে এই বিজ্ঞাপনের ক্যাচলাইনে। এমনিতে এই বিজ্ঞাপন দেখে, আপাত দৃষ্টিতে যে কারও মনে হতেই পারে, ননী চুরি করা গোপালের কথা মাথায় রেখেই এই বিজ্ঞাপন তৈরি হয়েছে। এখানেই কিন্তু ভাবনা শেষ হয়ে যাচ্ছে না। এর ক্যাচলাইন সাম্প্রতিকের এক দুর্নীতিতে জড়িয়ে যাওয়া এক নেতার কথাও মনে করিয়ে দেবে। এমনটাই অনেকে ভাবছেন। 

আসলে এই মুহূর্তে গরু পাচার মামলায় সিবিআই হেফাজতে অনুব্রত মণ্ডল। আর এই অনুব্রত মণ্ডলের আরও একটি নাম কেষ্ট। আর তাই স্বাভাবিকভাবেই তৈরি হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় ঝড়ের গতিতে ছড়িয়ে পড়েছে এই বিজ্ঞাপন। জন্মাষ্টমীর সকালে দেশের অন্যতম বড় দুধ উৎপাদনকারী সংস্থা তাঁদের বিজ্ঞাপনের ক্যাচলাইনে ব্যবহার করেছেন ‘কেষ্টা বেটাই চোর’, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার এই লাইন। এদিকে, আমূলের এই বিজ্ঞাপনকে মোটেও ভালোভাবে নিচ্ছে না তৃণমূল কংগ্রেস। ‘কেষ্টা বেটাই চোর’, বিজ্ঞাপনে ব্যবহার করা কবিতার পংক্তি নিয়ে তীব্র আপত্তি জানাল তৃণমূল। পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যের বিকৃতি করা হয়েছে বলেও মন্তব্য করলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। এদিন তিনি বললেন, ‘আমূল একটা সর্বভারতীয় ব্র্যান্ড। রাজনৈতিক প্রচারে ঢুকে যাচ্ছে তারা। কিন্তু গুজরাতের কোম্পানি বিকৃত প্রচারে ঢুকে গেলে, তা অপরাধ’।

উল্লেখ্য, গরুপাচার কাণ্ডে এখন সিবিআই হেফাজতে অনুব্রত। ‘ভূতের মতন চেহারা যেমন, নির্বোধ অতি ঘোর / যা-কিছু হারায়, গিন্নি বলেন, কেষ্টা বেটাই চোর’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুরাতন ভৃত্য’ কবিতা থেকে নেওয়া বহুচর্চিত লাইন ‘কেষ্টা বেটাই চোর’ ব্যবহার করা হয়েছে। শেষ লাইনটি নিয়ে ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এদিকে, আমূলের এই অভিনব বিজ্ঞাপন নজর কেড়েছে নেটিজেনদের। এমনকী, অনুব্রতের গ্রেফতারির সঙ্গেও এই বিজ্ঞাপনের মিলও খুঁজে পেয়েছেন অনেকেই। অনেকেই প্রতিক্রিয়া দিয়েছেন এই বিজ্ঞাপন দেখার পরে। পাশাপাশি এই বিজ্ঞাপন ছড়িয়ে পড়ার পর ব্যঙ্গ করতে ছাড়েননি বিরোধীরাও। এতেই বেজায় চটেছে রাজ্যের শাসকদল।

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে কুণাল ঘোষ বলেন, ‘গুজরাটের সংস্থা একটি বিজ্ঞাপন দিয়েছে। আমি কারও পক্ষে বলছি না, সমালোচনাও করছি না। কিন্তু এই বিজ্ঞাপনে রবীন্দ্রনাথের চরিত্র, রবীন্দ্রনাথের কাজকে বিকৃত করা হয়েছে।’ কুণালের কথায়, ‘যাঁরা এই বিজ্ঞাপন তৈরি করেছেন, তাঁরা না জানেন বাংলা, না জানেন বাংলার মাটি, না পড়েছেন রবীন্দ্রনাথ।’

পাশাপাশি তিনি এও দাবি করেছেন যে, রবি ঠাকুরের ‘পুরাতন ভৃত্য’ থেকে বিচ্ছিন্ন একটি লাইন ব্য়বহার করে প্ররোচণায় ইন্ধন দিয়েছে ওই সংস্থা। সেই সঙ্গে তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ মনে করিয়ে দিয়েছেন যে, ওই কবিতার অপর একটি লাইন, যত পায় বেত, না পায় বেতন, তবু না চেতন-এর অর্থ। এই লাইনের ব্যাখ্যা করে এদিন কুণাল ঘোষ বলেন, ‘রবীন্দ্রনাথ বোঝাতে চেয়েছেন ওই ভৃত্য তিরস্কার পায়, কাজের বদলে কিছুই পায় না। তবুও সে অনুগত।’ তৃণমূল নেতার মতে, কবিতার আসল মানে না বুঝেই আমূল ‘কেষ্টা বেটাই চোর’ লাইনটি ব্যবহার করেছে বিজ্ঞাপনের ক্যাচলাইন হিসেবে। এটা নিন্দনীয় বলেও উল্লেখ করেছেন তৃণমূলের মুখপাত্র।

যেহেতু গরু পাচার মামলায় গ্রেফতার হওয়া অনুব্রত মণ্ডলের আরেক নাম ‘কেষ্ট’, তাই সোশ্যাল মিডিয়ায় অনেকেই সেদিকেই ইঙ্গিত করেই যে বিজ্ঞাপনের ব্যাখ্যা করছেন, সে বিষয়ে কোনও সন্দেহই নেই। উল্লেখ্য, বরাবরই আমূলের বিজ্ঞাপনে নতুনত্বের ছোঁয়া থাকে। কিন্তু এবার সেই আমূলের বিজ্ঞাপন নিয়েই বিতর্ক তুঙ্গে।