শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আনিস-কাণ্ডে এবার পথে নামবে তৃণমূল ছাত্র পরিষদ! সোমবার শহরজুড়ে কর্মসূচি

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৫:২৫ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৫:৫৫ পিএম

আনিস-কাণ্ডে এবার পথে নামবে তৃণমূল ছাত্র পরিষদ! সোমবার শহরজুড়ে কর্মসূচি
আনিস-কাণ্ডে এবার পথে নামবে তৃণমূল ছাত্র পরিষদ! সোমবার শহরজুড়ে কর্মসূচি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আনিসের মৃত্যু রহস্যের এখনও সমাধান হয়নি। আমতার ছাত্রনেতা আনিস খানের মৃত্যুর জন্য কে বা কারা দায়ী? সেই প্রশ্নের উত্তর এখনও মেলেনি। এই পরিস্থিতিতে এবার মুখ্যমন্ত্রীর ‘ফেভারিট ছেলে’র জন্য এবার পথে নামতে চলেছে তৃণমূল ছাত্র পরিষদ। আগামিকাল তৃণমূল ছাত্র পরিষদ মিছিল করবে শহরজুড়ে। বেলা ১ টায় এই মিছিল শুরু হয়ে রামলীলা ময়দান থেকে গান্ধী মূর্তি পর্যন্ত যাবে। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়ে এই মিছিল হবে। মিছিলে বামেদের অরাজকতা নিয়ে সরব হবে তৃণমূল কংগ্রেস। 

আনিস মৃত্যু রহস্যের সমাধানের জন্য ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে সিট গঠন করা হয়েছে। তদন্তও শুরু করেছেন সিটের আধিকারিকরা। এদিকে, হাইকোর্ট এই সিটে মান্যতাও দিয়েছে। সিট গঠন করার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপনের স্লোগান উঠবে এই মিছিল থেকেই। পাশাপাশি তাঁদের এও দাবি থাকবে যে, আনিস মৃত্যু রহস্যকে হাতিয়ার করে কোনও রাস্তা আটকে প্রতিবাদ করা যাবে না। এই দুই উদ্দেশেই তৃণমূল ছাত্র পরিষদ পথে নামবে। 

উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি রাতে ছাদ থেকে পড়ে মৃত্যু হয়েছিল আমতার ছাত্রনেতা আনিস খানের। পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল যে, এই মৃত্যুর পিছনে রয়েছে পুলিশ। এরপর এই মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়েছে বাংলা। বারবার আনিসের মৃত্যুর কারণ অনুসন্ধানের জন্য সিবিআই তদন্তের দাবি জানিয়েছে আনিসের পরিবার এবং রাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলি। এদিকে, আনিসের মৃত্যুর ঘটনায় হস্তক্ষেপ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিট গঠন করেন। তিনি আনিস খানের বাবা এবং দাদাকেও নবান্নে ডেকে পাঠান। যদিও তাঁরা যাননি। মুখ্যমন্ত্রী নিরপেক্ষ তদন্তের আশ্বাস দেন। তিনি বলেন, ১৫ দিনের মধ্যে অপরাধীদের বার করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে। এরপর এই ঘটনায় একজন হোম গার্ড এবং একজন সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতারও করা হয়। পাশাপাশি আমতা থানার ওসিকেও ভবানী ভবনে তলব করা হয়। তাঁকে এই মুহূর্তে অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানো হয়েছে। তবে, সিটের তদন্ত মানতে কোনোভাবেই রাজি নয় মৃতের পরিবার। তাঁরা সিবিআই তদন্তের দাবিতেই অনড়। তাঁদের যুক্তি সিটের তদন্তকারীরাও রাজ্য পুলিশেরই অংশ। তাই রাজ্য পুলিশের বিরুদ্ধে তদন্ত প্রভাবিত হওয়ার আশঙ্কা করছেন তাঁরা। যদিও কলকাতা হাইকোর্ট সিটের তদন্তকে মান্যতা দিয়ে দু-সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে। 

বিরোধী রাজনৈতিক দলগুলি থেকে বারবার আক্রমণ করা হয়েছে মুখ্যমন্ত্রীকে এই ছাত্রনেতার মৃত্যুতে। উল্লেখ্য, আনিসের মৃত্যুর ঘটনা সামনে আসারপর মুখ্যমন্ত্রী নবান্ন থেকে দাবি করেছিলেন যে, ‘আনিস আমার ফেভারিট ছেলে।’ তিনি এও জানিয়েছিলেন, মৃত ছাত্রনেতা আনিস খানের সঙ্গে তৃণমূলের ভালো যোগাযোগ ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী ‘ফেভারিট’ ছেলে হয়েও, আনিস মৃত্যু রহস্যে পথে নামতে দেখা যায়নি তৃণমূল ছাত্র পরিষদকে। পথে নেমে এতদিন প্রতিবাদ দেখিয়েছে বাম ছাত্র সংগঠন এবং ছাত্রছাত্রীরা। গতকালও ধুন্ধুমার কাণ্ড ঘটে বাম ছাত্র-যুবদের মিছিলকে কেন্দ্র করে। রণক্ষেত্রের আকার নেয় পাঁচলা। প্রথম থেকেই পথেঘাটে মিছিল করেছে বাম ছাত্র-ছাত্রীরা। এবার তার বিরোধিতা করেপথে নামতে চলেছে তৃণমূল ছাত্র পরিষদ। তাঁদের দাবি হবে, রাস্তা আটকে কোনও বিক্ষোভ বা প্রতিবাদ করা যাবে না।